শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

দেশের নিরাপত্তা রক্ষায় বিদেশি সেনাদের সহায়তা চাচ্ছে হাইতি

আপডেট : ১০ জুলাই ২০২১, ১৩:২৭

নিজ বাসভবনে হাইতির প্রেসিডেন্ট জোভেনেল মইসি হত্যাকাণ্ডের ঘটনার পর থেকেই দেশজুড়ে ভীতিকর পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এমতাবস্থায় দেশের সার্বিক নিরাপত্তা রক্ষায় বিদেশি সেনাদের সহায়তা চাইছে হাইতি। এ নিয়ে জাতিসংঘ যুক্তরাষ্ট্রের কাছে আবেদন জানিয়েছে তারা। খবর প্রকাশ করেছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, হাইতির অর্ন্তবর্তী সরকার দেশের নিরাপত্তা ও প্রধান অবকাঠামোগুলো রক্ষায় বিদেশি সেনা চেয়ে জাতিসংঘ ও যুক্তরাষ্ট্রের কাছে আবেদন জানিয়েছে। তবে ওয়াশিংটন জানিয়েছে, আপাতত হাইতিকে সহায়তা দেওয়ার পরিকল্পনা তাদের নেই।

হাইতির প্রেসিডেন্ট হত্যায় জড়িত ২৬ কলম্বিয়ান ও ২ মার্কিনী

শুক্রবার (৯ জুলাই) যুক্তরাষ্ট্র জানিয়েছে, ঘটনার তদন্তে সহায়তার জন্য এফবিআই এবং হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের কর্মকর্তাদের হাইতিতে পাঠাবে তারা।

এর আগে বুধবার দুর্বৃত্তদের গুলিতে নিজের বাসভবনে নিহত হন হাইতির প্রেসিডেন্ট জোভেন মোস (৫৩)। ২০১৭ থেকে দেশটির ক্ষমতায় ছিলেন তিনি।

অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী ক্লাউড জোসেফ এক বিবৃতিতে বলেছেন, স্থানীয় সময় আনুমানিক রাত একটায় পোর্ট-অ-প্রিন্সে প্রেসিডেন্টের বাসভবনে অজ্ঞাতনামা সশস্ত্র দুর্বৃত্তরা হামলা করে। প্রেসিডেন্ট নিহত হয়েছেন এবং ফার্স্ট লেডি গুরুতর আহত হয়েছেন। রাষ্ট্রের ধারাবাহিকতা নিশ্চিত করার জন্য সমস্ত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

হত্যাকাণ্ডের ঘটনায় ২৮ জনের সংশ্লিষ্টতা রয়েছে। জড়িতদের মধ্যে ২৬ জন কলম্বিয়ান এবং দুজন হাইতি বংশোদ্ভূত মার্কিন নাগরিক বলে জানিয়েছে দেশটির পুলিশ। তাদের অধিকাংশই কলম্বিয়ার সাবেক সেনা সদস্য।

হাইতির প্রেসিডেন্ট খুন: ৪ সন্দেহভাজন পুলিশের গুলিতে নিহত

স্থানীয় সময় বৃহস্পতিবার হাইতির পুলিশপ্রধান লিওন চার্লস বলেন, ১৫ কলম্বিয়ান এবং হাইতি বংশোদ্ভূত ২ মার্কিন নাগরিককে গ্রেফতার করা হয়েছে। এর আগে ৩ কলম্বিয়ান পুলিশের গুলিতে নিহত হন। বাকি ৮ জন এখনো পলাতক। বাকি খুনিদের ধরতে অভিযান অব্যাহত রয়েছে।

ইত্তেফাক/টিএ