বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ঈদকে সামনে রেখে একঝাঁক নতুন বিধিনিষেধ দুবাইয়ে

আপডেট : ১৭ জুলাই ২০২১, ০৩:৫৪

করোনা ভাইরাসের কারণে এবার ঈদকে সামনে রেখে বাড়তি সতর্কতায় রয়েছে দুবাই। জরুরি সংকট ও দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ ঈদ জামাতের অনুমতি দিলেও একঝাঁক বিধিনিষেধ অনুসরণ করতে হবে মুসল্লিদের। 

সংবাদমাধ্যম খালিজ টাইমসের বরাতে জানা যায়, ঈদ জামাতের পর খুতবার জন্য সময় বরাদ্দ সর্বোচ্চ ১৫ মিনিট। নামাজের ১৫ মিনিট আগে খুলে দিতে হবে মসজিদ ও ঈদগাহর দরজা আর নামাজ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে সেগুলো ফের বন্ধ করতে হবে। মুসল্লিদের ব্যক্তিগত জায়নামাজ সঙ্গে নিয়ে যেতে হবে। নামাজের জায়গায় সামাজিক দূরত্ব নির্দেশক স্টিকার লাগানো থাকবে। করোনা পজিটিভ রোগী এবং তাদের ঘনিষ্ঠদের ঈদ জামাতে যাওয়া সম্পূর্ণ নিষিদ্ধ। ১২ বছরের কম এবং ৬০ বছর বয়সোর্ধ্বদেরও বাসায় নামাজ আদায়ের পরামর্শ দেওয়া হয়েছে। ওয়াশ রুম ও অজুখানার মতো সুবিধাগুলো বন্ধ থাকবে। নিষিদ্ধ করা হয়েছে করমর্দন ও কোলাকুলি। নামাজের আগে বা পরে মুসল্লিরা কোথাও জড়ো হতে পারবেন না।

 

দুবাইয়ে আগে থেকেই বেশ কিছু বিধিনিষেধ কার্যকর রয়েছে। তবে ঈদ উপলক্ষ্যে সেগুলোতে কিছুটা শিথিলতা আনা হয়েছে। যেমন :পরীক্ষামূলকভাবে এক মাসের জন্য সরাসরি বিনোদনমূলক কার্যক্রমের অনুমতি দেওয়া হয়েছে।

ইত্তেফাক/এএইচপি