হাইতির প্রেসিডেন্টকে হত্যা

নিরাপত্তার কথা বলে হত্যাকারীদের ভাড়া করা হয়েছিলো

রাজনৈতিক উচ্চাভিলাষ ছিল হাইতি বংশোদ্ভূত মার্কিন ডাক্তারের
নিরাপত্তার কথা বলে হত্যাকারীদের ভাড়া করা হয়েছিলো
জোভনেল ময়েস। ছবি: সংগৃহীত

হাইতির প্রেসিডেন্ট জোভনেল ময়েসকে হত্যাকাণ্ডের জন্য কলম্বিয়ান কমান্ডোদের ভাড়া করা হয়েছিল। তাদের বিশিষ্ট ব্যক্তি এবং গুরুত্বপূর্ণ অবকাঠামোর নিরাপত্তা দেওয়ার কথা বলা হয়। এমনকি খুব ভালো পারিশ্রমিকও দেওয়ার কথা জানানো হয়। কিন্তু পরে এর কোনোটিই রক্ষা করেননি নিয়োগকর্তারা। শেষ পর্যন্ত তাদের দিয়ে প্রেসিডেন্ট ময়েসকে খুন করানো হয়। কয়েক মাস ধরেই এই হত্যাকাণ্ডের পরিকল্পনা চলে যুক্তরাষ্ট্র এবং ডমিনিকান রিপাবলিকে বসে।

মূল পরিকল্পনায় ছিলেন হাইতি বংশোদ্ভূত মার্কিন চিকিত্সক ক্রিশ্চিয়ান এমানুয়েল স্যানোন। তবে হাইতির পুলিশ এ বিষয়ে খুব অকাট্য প্রমাণ এখনো তুলে ধরতে পারেনি। এ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে মার্কিন প্রভাবশালী সংবাদমাধ্যমে নিউ ইয়র্ক টাইমস।

হাইতির প্রেসিডেন্ট হত্যাকাণ্ডের ‘মূলহোতা’ গ্রেফতার

প্রেসিডেন্ট মইসি ও তার স্ত্রী

গত এক বছর ধরে পরিকল্পনার বৈঠকগুলো যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা এবং হাইতির প্রতিবেশি ডমিনিকান রিপাবলিকে অনুষ্ঠিত হয়। এর সঙ্গে যুক্ত ছিলেন ৬৩ বছর বয়সি এক ডাক্তারও। একই সঙ্গে যাজক, নিরাপত্তা সরঞ্জাম বিক্রেতা এবং ফ্লোরিডার মর্টগেজ ও ইনসিওরেন্স ব্রোকার। কলম্বিয়ার সাবেক ২০ কমান্ডোর সহায়তায় তারা প্রেসিডেন্ট ময়েসকে হত্যার গুরুত্বপূর্ণ খেলোয়াড় হিসেবে এখন বিবেচিত। তারা ময়েসকে হত্যার পর রাজনৈতিক ক্ষমতা নিয়ন্ত্রণের পরিকল্পনা করেছিলেন। তবে এটা এখনো অস্পষ্ট যে, তারা কীভাবে এত ভয়াবহ একটা কাজ সম্পন্ন করতে পারলেন এবং তাদের পেছনে শক্তিশালী কারা আছেন।

এক ডজনের বেশি মানুষের সাক্ষাত্কারের মাধ্যমে জানা গেছে, তারা নিজেদের মহান হিসেবে দেখাতে চেয়েছিলেন। সচ্ছল এবং রাজনৈতিক শক্তির সঙ্গেও তাদের সম্পর্ক ভালো ছিল। তারা প্রেসিডেন্টকে হত্যার পর নতুন হাইতির নেতৃত্ব দিতে আমেরিকার প্রভাবশালীদের সমর্থন পাওয়ার বিষয়েও নিশ্চিত ছিলেন। হাইতির কর্মকর্তারা জানান, স্যানোন ফ্লোরিডা এবং হাইতিতে সময় ব্যয় করতেন। ময়েসের হত্যাকাণ্ডের পর তিনি দেশটির ক্ষমতায় যাওয়ার চিন্তা করেছিলেন।

দেশের নিরাপত্তা রক্ষায় বিদেশি সেনাদের সহায়তা চাচ্ছে হাইতি

হাইতির কর্মকর্তারা জানার চেষ্টা করছেন যে, প্রেসিডেন্টের নিজের নিরাপত্তা রক্ষীরা এই ষড়যন্ত্রে যুক্ত ছিলেন কি না। এজন্য বৃহস্পতিবার প্রেসিডেন্ট প্রাসাদের জাতীয় নিরাপত্তা ইউনিটের প্রধান দিমিত্রি হেরার্ডকে আটক করে পুলিশ। কলম্বিয়ার কর্মকর্তারা জানিয়েছেন, ময়েসকে হত্যার আগে কয়েক মাস ধরে দিমিত্রি হেরার্ড বিভিন্ন দেশে যাত্রাপথে প্রায়ই কলম্বিয়ায় যাত্রাবিরতি করতেন।

হাইতির কর্মকর্তারা এখনো এ বিষয়ে কিছু জানাননি যে, সরকারের কোনো পদে না থেকেও স্যানোন কীভাবে ক্ষমতার নিয়ন্ত্রণ নিতে পারতেন। এটাও বোঝা কঠিন হয়ে পড়ছে যে, তিনি কীভাবে এতা অর্থ দিয়ে কলম্বিয়ার কমান্ডোদের ভাড়া করেছিলেন যারা আমেরিকার সামরিক প্রশিক্ষণ পেয়েছিলেন যখন তারা কলম্বিয়ার সশস্ত্র বাহিনীর সদস্য ছিলেন। স্যানোনের দেশটির নতুন প্রধানমন্ত্রী হওয়ার আকাঙ্ক্ষা ছিল। ফ্লোরিডার ব্রোভার্ড কলেজের অর্থনীতি বিভাগের সংযুক্ত অধ্যাপক পার্নেল ডুয়েজার বলেন, স্যানোন এই পরিস্থিতির জন্য প্রস্তুতি নিচ্ছিলেন। এই অধ্যাপক স্যানোনের সঙ্গে অন্তত ১০টি জুম মিটিংয়ে আলোচনায় অংশ নিয়েছিলেন। এছাড়া আরো বিশেষজ্ঞও হাইতির ভবিষ্যত্ সরকার নিয়ে আলোচনা করেছিলেন।

World reacts to 'horrific' assassination of Haiti's president | Latin  America News | Al Jazeera

কমান্ডোদের সঙ্গে প্রতারণা

কলম্বিয়ার কমান্ডোদের আত্মীয়-স্বজনের সাক্ষাত্কারে জানা গেছে, কীভাবে তাদের ভাড়া করা হয়েছিল এবং কীভাবে তাদের ভুলপথে পরিচালিত করা হয়েছিল। গত এপ্রিলে ইন্ত্রিয়াগোর ফার্ম সিটিইউ সিকিউরিটি কলম্বিয়ার অবসরপ্রাপ্ত আর্মি সার্জেন্ট ডুবের্নি ক্যাপাডোরের সঙ্গে যোগাযোগ করেছিলেন। তিনি ক্যাপাডোরকে সাবেক কমান্ডোদের একটি গ্রুপ একত্রিত করার আহ্বান জানিয়েছিলেন। হাইতির গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সুরক্ষা দিতে তাদের নিয়োগ করার কথা বলা হয়েছিল। এসব তথ্য জানিয়েছেন ক্যাপাডোরের বোন ইয়েন্নি ক্যারোলিনা ক্যাপাডোর।

হোয়াটসঅ্যাপে অন্যান্যদের কাছে ক্যাপাডোর লিখেছিলেন, আমরা হাইতির পুনরুদ্ধার তথা এর নিরাপত্তা এবং গণতন্ত্রকে সুরক্ষায় সহায়তা করতে যাচ্ছি। ভাড়া করা ব্যক্তিদের বয়স ৪০ বছরের কাছাকাছি ছিল। তারা অবসরের পর ভালো চাকরির আশা করছিলেন।

মধ্য জুনে সাবেক সৈন্যরা তারা স্প্যানিশ ভাষায় দক্ষ ভেইন্টিমিলার সঙ্গে সাক্ষাত্ করেন। একই সময়ে সাক্ষাত্ হয় সোলাগেসের সঙ্গেও। ভাড়া করা কলম্বিয়ান সৈন্যদের অনেকের স্বজনই জানিয়েছেন, তাদেরকে অঙ্গীকার করা মজুরি দেওয়া হয়নি।

ইত্তেফাক/টিআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x