কিউবাকে ধ্বংস করতে ব্যর্থ যুক্তরাষ্ট্র: মিগুয়েল

কিউবাকে ধ্বংস করতে ব্যর্থ যুক্তরাষ্ট্র: মিগুয়েল
মিগুয়েল দিয়াজ ক্যানেল। ছবি: সংগৃহীত

কিউবা প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ ক্যানেল বলেছেন, তার দেশকে ধ্বংস করতে যুক্তরাষ্ট্রের চেষ্টা ব্যর্থ হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন কিউবাকে ব্যর্থ রাষ্ট্র হিসেবে অভিহিত করার পর স্থানীয় সময় গতকাল শুক্রবার (১৬ জুলাই) তিনি এ কথা বলেন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

মিগুয়েল টুইটে বলেন, কোটি কোটি ডলার খরচ করার পরেও কিউবাকে ধ্বংস করতে যুক্তরাষ্ট্রের চেষ্টা ব্যর্থ হয়েছে।

এদিকে, কিউবায় সরকারবিরোধী বিক্ষোভে একজনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন বেশ কয়েকজন। আটক করা হয়েছে শতাধিক ব্যক্তিকে। এ ঘটনার ৫ দিন পর মিগুয়েল টুইটে এ কথা জানান।

Cuba's Communist Party appoints Diaz-Canel as leader, replacing Raul Castro

ওই টুইটে কিউবার প্রেসিডেন্ট আরও বলেন, কিউবার বেশির ভাগ জনগণের ইচ্ছাকে উপেক্ষা করে প্রতিক্রিয়াশীল কিছু সংখ্যালঘু গোষ্ঠীকে সন্তুষ্ট করতে ১ কোটি ১০ লাখ মানুষকে যারা বিভিন্নভাবে ক্ষতিগ্রস্ত করে, তারাই আসলে ব্যর্থ রাষ্ট্র। ১৯৬২ সাল থেকে কিউবায় আরোপ করা যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক নিষেধাজ্ঞার দিকে ইঙ্গিত করে এ কথা বলেন মিগুয়েল। যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সময়ে ওই নিষেধাজ্ঞা পুনরায় বলবৎ করা হয়।

গত বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন কিউবার সরকার তাদের জনগণের ওপর দমনপীড়ন চালাচ্ছে বলে অভিযোগ করেন। তিনি কিউবার জনগণের জন্য টিকা সরবরাহের প্রস্তুতি নিয়েছেন এবং ইন্টারনেটে বিধিনিষেধ তুলে নেওয়ার বিষয়টি নিয়েও ভাবছেন বলে জানান।

বাইডেন একইসঙ্গে কমিউনিজম বা সমাজতন্ত্রকে একটি ব্যর্থ সিস্টেম বলে আখ্যায়িত করেছেন। বৃহস্পতিবার জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মর্কেলের সঙ্গে এক যৌথ সাংবাদিক সম্মেলনে বাইডেন বলেন, দুর্ভাগ্যজনকভাবে কিউবা একটি ব্যর্থ রাষ্ট্র এবং এর শাসকরা নাগরিকদের নির্যাতন করছে।

এ সময় তিনি বলেন, কমিউনিজম একটি ব্যর্থ সিস্টেম- বৈশ্বিকভাবে এই সিস্টেম ব্যর্থ হয়েছে। আমি সমাজতন্ত্রকে খুব জরুরি বিকল্প মনে করি না। সম্প্রতি কিউবায় সরকারবিরোধী সহিংস বিক্ষোভ হয়েছে। যা দেশটিতে খুবই বিরল বলে মনে করেন বিশ্লেষকরা। এদিকে বিভিন্ন ইস্যুতে মতবিরোধ সত্ত্বেও রাশিয়ার আগ্রাসন ঠেকাতে একসঙ্গে কাজ করার কথা জানিয়েছেন জো বাইডেন এবং অ্যাঙ্গেলা মার্কেল।

ইত্তেফাক/টিআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x