নিলামে নেপোলিয়নের টুপি

নিলামে নেপোলিয়নের টুপি
ছবি: সংগৃহীত

নেপোলিয়ান বোনাপার্টের বিখ্যাত টুপি নিলামে উঠতে যাচ্ছে। আগামী ১৫ থেকে ২২ সেপ্টেম্বরের মধ্যে যা অনুষ্ঠিত হবে। নিলাম আয়োজনকারী প্রতিষ্ঠান সদবির বরাত দিয়ে গালফ ট্যুডে জানায়, টুপিটির দাম হাঁকতে পারে ৭ লাখ ১০ হাজার ডলার (বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ৬ কোটির বেশি)।

জানা গেছে, ফ্রান্সের সম্রাট নেপোলিয়ানের ২০০তম মৃত্যুবার্ষিকী স্মরণ উপলক্ষ্যে এমনটি করা হচ্ছে বলে। এখন পর্যন্ত নেপোলিয়ানের ব্যবহৃত ১৯টি টুপির সন্ধান পেয়েছেন ইতিহাসবিদরা। এর আগে ২০১৮ সালে নেপোলিয়ানের ওয়াটার লু যুদ্ধে ব্যবহৃত টুপি নিলামে তোলা হয়েছিলো।

Looking the Parte: Napoleon Bonaparte's famous two-pointed hat sold for a  whopping £1.5MILLION - Irish Mirror Online

১৮০৭ সালে প্রুশিয়ান ও রাশিয়ান বাহিনীর বিরুদ্ধে যুদ্ধে জয়ী হন নেপোলিয়ান। নিলামে যেই টুপিটি তোলা হচ্ছে তা যুদ্ধের ক্যাম্পেইনে ব্যবহার করতেন তিনি। তৎকালীন রাশিয়ান জার প্রথম আলেকজান্ডারের সঙ্গে ‘তিলজাইট’ চুক্তিরও নিদর্শন এটি বলে ধরা হয়।

পরে, ১৮১৪ সালে স্কটিশ রাজনীতিবিদ স্যার মাইকেল শ স্ট্রুয়ার্ট টুপিটি কিনে নেন। এরপর বহু বছর ধরে এটি তার কয়েক প্রজন্মের কাছেই ছিলো।

১৭৬৯ সালের ১৫ আগস্টে ঐতিহাসিক করসিকা দ্বীপে ফরাসি সম্রাট নেপোলিয়ানের জন্ম হয়। বাবা-মার চতুর্থ সন্তান আর তৃতীয় পুত্র ছিলেন তিনি।

Napoleon's Hat Auctioned to South Korean for $2.4 Million

শাসনকালে বেশ কয়েকটি যুদ্ধে জড়িয়েছেন নেপোলিয়ান। তবে ১৮১৫ সালের ১৮ জুন ঐতিহাসিক ওয়াটারলু যুদ্ধে চূড়ান্তভাবে হেরে যান। পরে তাকে নির্বাসনে পাঠানো হয় দক্ষিণ আটলান্টিক মহাসাগরের সেন্ট হেলেনা দ্বীপে।

জীবনের শেষ কয়েক বছর তিনি সেখানেই ছিলেন। নেপোলিয়ানের অনুরাগীরা এই উদ্যোগের প্রশংসা করলেও যুদ্ধে বহু মানুষ নিহত হওয়ায় সমালোচনা এখনো পিছু ছাড়ছে না আলোচিত এই বীরের।

ইত্তেফাক/টিআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x