বাইডেনের আমন্ত্রণে যুক্তরাষ্ট্র যাচ্ছেন ইরাকি প্রধানমন্ত্রী

বাইডেনের আমন্ত্রণে যুক্তরাষ্ট্র যাচ্ছেন ইরাকি প্রধানমন্ত্রী
মোস্তফা আল- কাদিমী ও জো বাাইডেন। ছবি: সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের আমন্ত্রণে চলতি মাসেই যুক্তরাষ্ট্রে সফরে যাচ্ছেন ইরাকি প্রধানমন্ত্রী মোস্তফা আল- কাদিমী। হোয়াইট হাউসে তাকে স্বাগত জানাবেন বাইডেন নিজেই। বিষয়টি নিশ্চিত করেছেন মার্কিন প্রেসিডেন্টের কার্যালয়ের এক কর্মকর্তা। খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা এএফপি।

এক বিবৃতিতে হোয়াইট হাউস জানিয়েছে, আগামী ২৬ জুলাই বৈঠকে বসবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং মোস্তফা আল- কাদিমী। সেখানে তারা যুক্তরাষ্ট্র এবং ইরাকের মধ্যকার কৌশলগত অংশীদারিত্ব তুলে ধরবেন।

ইরাকের বিভিন্ন অঞ্চলে এখনো আড়াই হাজার মার্কিনসহ প্রায় সাড়ে তিন হাজার বিদেশি সেনা অবস্থান করছে। সেখানে তারা জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছেন।

ধারণা করা হচ্ছে, ওয়াশিংটন সফরের সময় আসন্ন বৈঠকে বাগদাদ থেকে মার্কিন সেনা প্রত্যাহারের বিষয়েও যুক্তরাষ্ট্রকে ইরাকি প্রধাসমন্ত্রী চাপ দিতে পারেন। যদি এমনটা হয়ও তাহলে সেনা প্রত্যাহারে কয়েক বছর সময় লেগে যেতে পারে।

এদিকে, সাম্প্রতিক মাসগুলোতে ইরাকে মার্কিন অবস্থান লক্ষ্য করে একের পর হামলার ঘটনা ঘটছে। কেউ দায় স্বীকার না করলেও এসব হামলার পেছনে ইরান সমর্থিত মিলিশিয়া গ্রুপের হাত রয়েছে বলে অভিযোগ।

ইত্তেফাক/টিএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x