শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

জার্মানি-বেলজিয়ামে ভয়াবহ বন্যায় মৃত্যু বেড়ে ১৫৭

আপডেট : ১৭ জুলাই ২০২১, ১৮:৪৬

রেকর্ড পরিমাণ বৃষ্টিপাত ও বন্যার কারণে ইউরোপের পশ্চিমাঞ্চলে সৃষ্ট বন্যায় এখন পর্যন্ত কমপক্ষে ১৫৭ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে কেবল জার্মানির পশ্চিমাঞ্চলেই প্রাণহানির সংখ্যা প্রায় ১৩৩। অন্যদিকে, বেলজিয়ামে এ সংখ্যাটা অন্তত ২৪ জন। আজ শনিবার (১৭ জুলাই) খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, জার্মানির পশ্চিমাঞ্চলে এখনো শতাধিক মানুষ নিখোঁজ আছেন। সেখানকার বেশিরভাগ গ্রাম প্লাবিত হয়েছে। গতকাল শুক্রবারও জরুরি উদ্ধারকর্মীরা ধ্বংসস্তূপের মধ্যে উদ্ধারকাজ অব্যাহত রাখেন।

বেলজিয়ামের জাতীয় সঙ্কট কেন্দ্রের তথ্যমতে, দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৪ জনে। উদ্ধার কাজ এখনো অব্যাহত রয়েছে।

দুর্ভাগ্যক্রমে, আমাদের ধরে নিতে হবে যে এই সংখ্যা আগামী কয়েক ঘন্টা এবং দিনগুলোতে বাড়তে পারে। এখনো প্রায় ২০ জন নিখোঁজ আছেন, বিবৃতিতে উল্লেখ করা হয়।

জার্মানিসহ ইউরোপে ভয়াবহ বন্যায় মৃত্যু বেড়ে ১২৮

জার্মানির পত্রিকা বিল্ড এই বন্যাকে ‘ফ্লাড অব ডেথ’ নামে অভিহিত করেছে। আচমকা এমন ভয়াবহ বন্যায় দিশেহারা হয়ে পড়েছেন স্থানীয়রা। কোনো কোনো অঞ্চলে রাস্তা এবং ঘরবাড়ি পানিতে ডুবে গেছে। বন্যার পানি সরে যাওয়ার পর রাস্তায় গাড়ি উল্টে পড়ে থাকতে দেখা গেছে। কয়েকটি জেলা পুরোপুরি বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

জার্মানিতে প্রাকৃতিক দুর্যোগের কারণে সবচেয়ে বেশি মৃত্যুর রেকর্ড হয়েছে ১৯৬২ সালে। সেবার উত্তর সাগরের এক বন্যার কারণে ৩৪০ জনের মৃত্যু হয়েছিল।

ইত্তেফাক/টিএ