দাবানল নিয়ন্ত্রণে আনতে সক্ষমতা বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র ও কানাডা

দাবানল নিয়ন্ত্রণে আনতে সক্ষমতা বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র ও কানাডা
ছবি: সংগৃহীত।

খরা কবলিত যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চল ও কানাডায় দাবানলের কারণে বিস্তীর্ণ এলাকা পুড়ে যাচ্ছে। এ জন্য অগ্নিনির্বাপণ সক্ষমতা বাড়ানো হচ্ছ। কর্তৃপক্ষ শনিবার ( ১৯ জুলাই) এ কথা জানায়।

ক্যালিফোর্নিয়া সীমান্তের কাছে দক্ষিণ অরেগনের বুটলেগে ২,১০০ জনের বেশী অগ্নিনির্বাপক কর্মী আগুন নিয়ন্ত্রণে আনতে লড়াই করছে। গ্রীষ্মের চতুর্থ তীব্র তাপদাহে দাবানলের তীব্রতা ছড়িয়ে পড়ায় কিছু কর্মীকে বাধ্য হয়ে পিছু হটতে হয়। ক্যালিফোর্নিয়ায় দাবানলের তীব্রতা সত্ত্বেও অরেগনের সহায়তায় অগ্নিনির্বাপক কর্মী পাঠানোর ঘোষণা দিয়েছে।

Enormous wildfires spark scramble to improve fire models

কানাডা উত্তর-পশ্চিম অন্টারিওতে তাদের অবসন্ন ফায়ার ফাইটারদের অবস্থান জোরদারে মেক্সিকো থেকে প্রায় ১০০ জন কর্মীকে নিয়ে এসেছে। প্রাদেশিক কর্তৃপক্ষ এ কথা জানায়।

বুলগেট ফায়ার এখন পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় দাবানল, এই অগ্নিকান্ড ২ লাখ ৭৪ হাজার একর এলাকা জুড়ে রয়েছে, যা নিউ ইয়র্ক সিটির চেয়ে বড় এলাকা। এর মধ্যে মাত্র ৭ শতাংশ নিয়ন্ত্রণে রয়েছে।

সরকারী ওয়েবসাইটে জানানো হয়, “গরম ও শুষ্ক আবহাওয়া এবং বাতাসের কারণে আগুন সক্রিয় রয়েছে এবং ছড়িয়ে পড়ছে।” এতে কমপক্ষে ২০ টি বাড়ি ধ্বংস হয়েছে।

কর্তৃপক্ষ জানিয়েছে, এই বিশাল অগ্নিকান্ডের ফলে বিপদজনক ‘আগুন মেঘ’ বাতাসে মাইলের পর মাইল ছড়িয়ে পড়ছে, যা শুষ্ক বজ্রপাত এবং ‘ফায়ার টর্নেডো’ সৃষ্টি করতে সক্ষম।

ইত্তেফাক/এএইচপি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x