জার্মানিতে বন্যা

বাভারিয়ার পূর্বাঞ্চলে জরুরি অবস্থা ঘোষণা

বাভারিয়ার পূর্বাঞ্চলে জরুরি অবস্থা ঘোষণা
ছবি: সংগৃহীত।

ভয়াবহ বন্যার কারণে বাভারিয়ার পূর্বাঞ্চলে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। শনিবার (১৭ জুলাই) সন্ধ্যায় স্থানীয় সংকট পরিস্থিতি মোকাবেলা কর্তৃপক্ষ একথা জানিয়েছে।

বার্তা সংস্থা তাস এর বরাতে জানা যায়, সেখানে অনেক আবাসিক ভবন প্লাবিত হয়েছে। বাসিন্দারা তাদের বাসার নিচ তলা ছেড়ে ওপর তলায় চলে যাওয়ার কথা জানিয়েছে। তারা রাস্তায় বের হতে পারেনি বলেও জানায়।

Germany, Belgium floods toll passes 120, with many missing: Live | Floods  News | Al Jazeera

এদিকে বিশেষজ্ঞরা সতর্ক করে দিয়ে বলেছেন, প্রবল বর্ষণ-জনিত কারণে বিভিন্ন নদীর পানি অস্বাভাবিকভাবে আরো বেড়ে যেতে পারে। সেখানের বেশ কিছু নদীর পানি ইতোমধ্যে ধারণার চেয়েও ১.৫ মিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এ সপ্তাহের গোড়ার দিকে প্রবল বর্ষণের কারণে জার্মানির পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ব্যাপক বন্যা দেখা দিয়েছে। রিনের উপনদী আহর ও মোসালির এবং অনেকগুলো ছোট নদীর তীর ভেঙ্গে গেছে। দেশটিতে এ ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগে এ পর্যন্ত ১৪০ জনের বেশি মানুষ প্রাণ হারিয়েছে।

জার্মানি-বেলজিয়ামে ভয়াবহ বন্যায় মৃত্যু বেড়ে ১৫৭

জার্মানির পত্রিকা বিল্ড এই বন্যাকে ‘ফ্লাড অব ডেথ’ নামে অভিহিত করেছে। আচমকা এমন ভয়াবহ বন্যায় দিশেহারা হয়ে পড়েছেন স্থানীয়রা। কোনো কোনো অঞ্চলে রাস্তা এবং ঘরবাড়ি পানিতে ডুবে গেছে। বন্যার পানি সরে যাওয়ার পর রাস্তায় গাড়ি উল্টে পড়ে থাকতে দেখা গেছে। কয়েকটি জেলা পুরোপুরি বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

ইত্তেফাক/এএইচপি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x