এবার হজে অংশ নিচ্ছেন ৬০ হাজার মুসল্লি

এবার হজে অংশ নিচ্ছেন ৬০ হাজার মুসল্লি
ছবি: সংগৃহীত।

পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। করোনা মহামারির কারণে এ বছর মাত্র ৬০ হাজার মুসল্লি হজ পালনের সুযোগ পেয়েছেন। করোনার মধ্যে কঠোর স্বাস্থ্যবিধি মেনে এই ইবাদতে মশগুল হয়েছেন ধর্মপ্রাণ মুসলমানেরা। শনিবার (১৭ জুলাই) থেকেই শুরু হয় আনুষ্ঠানিকতা।

হাজিরা মিনায় অবস্থান করবেন। মিনায় রাতযাপন জীবনের এক পরম পাওয়া। ৯ জিলহজ ফজরের নামাজ আদায় করে প্রায় ১৪ কিলোমিটার দূরে আরাফাতের ময়দানে যাবেন এবং সূর্যাস্ত পর্যন্ত অবস্থান করবেন। এরপর প্রায় ৮ কিলোমিটার দূরে মুজদালিফায় গিয়ে রাতযাপন ও পাথর সংগ্রহ করবেন। ১০ জিলহজ ফজরের নামাজ আদায় করে মুজদালিফা থেকে মিনায় ফিরবেন।

Hajj 2021 live pictures from Mecca as pilgrims dey dia for di holy  pilgrimage with masks and social distance - BBC News Pidgin

এই বছর হজ পালনে হাজীদের নানা নির্দেশনা দেয়া হয়েছে। বলা হয়েছে, মক্কায় পৌঁছার পরপরই হাজীদেরকে কাবায় তাওয়াফ সেরে নিতে হবে। এই সময় তাদেরকে নিরাপদ শারীরিক দূরত্ব রক্ষা করতে হচ্ছে এবং সবসময় ফেস মাস্ক পরে থাকতে হচ্ছে।

Pilgrims arrive in Mecca for second hajj of Covid-19 pandemic

মঙ্গলবার ঈদুল আজহার প্রথম দিন মিনায় হাজির হয়ে তিনটি জামরায় শয়তানকে প্রতীকি পাথর নিক্ষেপ করবেন হাজীরা। জামরায় ভিড় এড়াতে নির্ধারিত দূরত্বে জায়গা চিহ্নিত করা হয়েছে, যেখানে দাঁড়িয়ে হাজীরা পাথর নিক্ষেপ করবেন।পরে হাজীরা চুল কাটাসহ অন্যান্য কাজের মাধ্যমে হজের আনুষ্ঠানিকতা শেষ করবেন।

ইত্তেফাক/এএইচপি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x