তালেবান ও আফগান সরকারের মধ্যে যে সমঝোতা হলো

তালেবান ও আফগান সরকারের মধ্যে যে সমঝোতা হলো
ছবি: সংগৃহীত।

কাতারের রাজধানী দোহায় আফগান সরকার ও তালেবানের মধ্যে দু’দিনব্যাপী সংলাপ কোনো ফলাফল ছাড়াই শেষ হয়েছে। তবে সংলাপ চালিয়ে যাওয়ার ব্যাপারে দু’পক্ষের মধ্যে সমঝোতা হয়েছে।

রোববার রাতে আফগান সরকার ও তালেবান পক্ষের প্রতিনিধিদলের প্রধানরা এক যৌথ সংবাদ সম্মেলনে এ সমঝোতার কথা জানান। আফগান সরকারের প্রতিনিধিদলের প্রধান আব্দুল্লাহ আব্দুল্লাহ বলেন, দোহা বৈঠকে দু’পক্ষ তাদের মতামত স্পষ্ট করে তুলে ধরেছে এবং এ বিষয়ে আগামী কয়েক সপ্তাহের মধ্যে আবার আলোচনায় বসার সিদ্ধান্ত হয়েছে।

আব্দুল্লাহর বক্তব্য শেষ হওয়ার পর সংক্ষিপ্ত বক্তব্য রাখেন তালেবান প্রতিনিধিদলের প্রধান মোল্লা আব্দুল গনি বারাদার। এর কিছুক্ষণ পর সংবাদ সম্মেলনে উপস্থিত তালেবান মুখপাত্র মোহাম্মাদ নাঈম এক টুইটার বার্তায় ছয় ধারাবিশিষ্ট একটি বিবৃতি প্রকাশ করেন।

Afghan government representatives and Taliban delegates sought to revive long-stalled peace talks [Ibraheem al Omari/Reuter]

সেখানে তিনি বলেন, দোহা বৈঠকে দু’পক্ষ আফগানিস্তানের অবকাঠামো রক্ষা করার পাশাপাশি বেসামরিক নাগরিকদের জানমালের ক্ষয়ক্ষতি এড়াতে সম্মত হয়েছে।

দোহা শান্তি আলোচনা শুরু হওয়ার পর ধারনা করা হচ্ছিল আসন্ন ঈদুল আজহা উপলক্ষে সাময়িক যুদ্ধবিরতিতে সম্মত হবে দু’পক্ষ। কিন্তু যৌথ সংবাদ সম্মেলনে কোনো পক্ষই সেরকম কোনো ঘোষণা দেয়নি। এছাড়া, দু’পক্ষ এমন একটি যৌথ বিবৃতি প্রকাশ করবে যাতে পারস্পরিক আস্থা, সংবিধান ও আফগান রাজনৈতিক প্রক্রিয়ার একটি রোডম্যাপ ঘোষিত হবে বলেও আশা করা হচ্ছিল। কিন্তু তেমন কোনো ঘোষণাও আসেনি।

তালেবান ও আফগান সরকারের প্রতিনিধিদল দু’দিনই আলোচনা শেষে এ সংক্রান্ত বিষয়বস্তু, আলোচনার পরিবেশ ইত্যাদি বিষয় গোপন রাখার চেষ্টা করেছে।

শান্তি আলোচনায় আফগান প্রতিনিধিদলে আব্দুল্লাহর পাশাপাশি ছিলেন আফগানিস্তানের হেজবে ওয়াহাতে ইসলামির নেতা মোহাম্মাদ করিম খলিলি, জমিয়তে ওলামার অন্যতম শাখার প্রধান আতা মোহাম্মাদ নূর, আব্দুস সালাম রহিমি, মোহাম্মাদ মাসুম এস্তানাকজাই এবং ফাতেমা জিলানি। অন্যদিকে তালেবান প্রতিনিধিদলে মোল্লা বারাদারের সঙ্গে ছিলেন শেখ আব্দুল হাকিম, শেখ মোহাম্মাদ ফরিদ, মোল্লা মোহাম্মাদ ফাজিল মজলুম, ক্বারী দ্বীন মোহাম্মাদ হানিফ, শেখ শাহাবুদ্দিন দেলোয়ার ও মৌলভি আব্দুস সালাম হানাফি প্রমুখ।

আফগানিস্তানে শান্তিপ্রতিষ্ঠায় দোহায় বৈঠক করেছে আফগান সরকার ও তালেবান

দোহা শান্তি আলোচনার উদ্বোধনি অনুষ্ঠানে সাংবাদিকরা উপস্থিত থাকলেও আলোচনার বাকি সেশনসগুলোতে আফগানিস্তানের দুই আলোচক পক্ষ ও কাতারের আফগান বিষয়ক বিষয়ক প্রতিনিধি ছাড়া আর কাউকে রাখা হয়নি। রুদ্ধদ্বার কক্ষে দু’দিনের বাকি বৈঠক অনুষ্ঠিত হয়। পার্সটুডে।

ইত্তেফাক/এএইচপি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x