ফের শুরু হচ্ছে জুমার বিচার

ফের শুরু হচ্ছে জুমার বিচার
দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমা। ছবি: সংগৃহীত।

কারাগারে থাকা দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমার দুর্নীতির বিচার পুনরায় শুরু হচ্ছে। দেশজুড়ে তীব্র সহিংসতা সত্ত্বেও সোমবার ভার্চুয়ালি দীর্ঘ প্রতীক্ষিত এই বিচারের শুনানি শুরু হতে হচ্ছে।

জুমার বিরুদ্ধে দুর্নীতির ১৬টি অভিযোগ রয়েছে। তার বিরুদ্ধে ১৯৯৯ সালে যুদ্ধ বিমান, টহল বোট ও সামরিক সরঞ্জাম কেনায় ঘুষ নেয়ার অভিযোগ রয়েছে।

Zuma graft trial to resume after deadly South Africa violence

এদিকে আদালত অবমাননার দায়ে গত ৮ জুলাই থেকে জুমার ১৫ মাসের কারাজীবন শুরু হয়। দুর্নীতির তদন্তকারীদের তথ্য প্রমাণ দিয়ে সহযোগিতা না করায় তাকে এ দণ্ড দেন আদালত। প্রথমে তিনি আত্মসমর্পণে অস্বীকৃতি জানালে গ্রেফতারের সময়সীমা বেঁধে দেন দেশটির সাংবিধানিক আদালত। পরে জুমা ফাউন্ডেশনের এক বিবৃতিতে বলা হয়, সাবেক প্রেসিডেন্ট আত্মসমর্পণের সিদ্ধান্ত নিয়েছেন।

জ্যাকব জুমা তার বিরুদ্ধে আনা অভিযোগ পুরোপুরি মিথ্যা বলে দাবি করেছেন। তবে শেষ পর্যন্ত নানা নাটকীয়তা শেষে ৭৯ বছর বয়সী এই নেতা আত্মসমর্পণ করেন।

তার কারাদণ্ডের ঘটনাকে কেন্দ্র করে দেশটিতে ব্যাপক সহিংসতা শুরু হয়। অসংখ্য প্রাণহানি ও লুটপাটের ঘটনা ঘটে। অনেক বিলম্বের পর জুমার বিচার কাজ মে মাসে শুরু হয়। গত ২৯ জুন তার বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ তোলা হয়। এর এক সপ্তাহ পরই তার কারাদণ্ড হয়।

ইত্তেফাক/এএইচপি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x