আস্থা ভোটে জয়ী নেপালের নতুন প্রধানমন্ত্রী

আস্থা ভোটে জয়ী নেপালের নতুন প্রধানমন্ত্রী
ছবি: সংগৃহীত।

নেপালের নতুন প্রধানমন্ত্রী শের বাহদুর দেউবা দেশটির পার্লামেন্টে আস্থা ভোটে জয়লাভ করেছেন। রোববার পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে অনুষ্ঠিত আস্থাভোটে অর্ধেকের বেশি সদস্য প্রধানমন্ত্রী পদে তাকে অনুমোদন দেন।

এর আগে চারবার নেপালের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করা ৭৫ বছর বয়সী এই রাজনীতিবিদের পক্ষে ১৬৫ সদস্য ভোট দেন। আস্থা ভোটাভুটিতে জয় পাওয়ার জন্য ১৩৬ ভোট প্রয়োজন হলেও দেউবা পান ১৬৫ ভোট,অপরদিকে তার বিপক্ষে ভোট দেন ৮৩ সদস্য।

Sher Bahadur Deuba: Nepal's new PM Sher Bahadur Deuba gets confidence vote  in parliament - The Economic Times

বার্তা সংস্থা রয়টার্সের বরাতে জানা যায়, আস্থা ভোটে জয়ের পর পার্লামেন্টে দেউবা বলেছেন, ‘নতুন সরকারের প্রথম অগ্রাধিকার হবে কোভিডের সঙ্গে লড়াই।’ এবার প্রধানমন্ত্রী হিসেবে তার প্রথম দায়িত্ব হবে করোনাভাইরাসের টিকা কেনা ও কোভিড-১৯ এর বৃদ্ধি নিয়ন্ত্রণ করা।

নতুন সরকার আগামী তিন মাসের মধ্যে জনগণের এক তৃতীয়াংশকে ও আগামী এপ্রিলের মধ্যে প্রত্যেক নেপালিকে টিকার আওতায় আনার প্রতিশ্রুতি দিয়েছে।

দেশটিতে এ পর্যন্ত ছয় লাখ ৬৭ হাজার ১০৯ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে এবং নয় হাজার ৫৫০ জনের মৃত্যু হয়েছে বলে সরকারি ভাষ্যে বলা হয়েছে।কিন্তু জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের ধারণা, দেশটি শনাক্ত রোগীর সংখ্যা কম দেখিয়েছে এবং প্রকৃত আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা আরও অনেক বেশি হবে।

ইত্তেফাক/এএইচপি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x