অমিত শাহ'র ছেলেকে নিয়ে প্রতিবেদন করে বিপাকে সাংবাদিক

অমিত শাহ'র ছেলেকে নিয়ে প্রতিবেদন করে বিপাকে সাংবাদিক
জয় শাহ, নরেন্দ্র মোদি ও অমিত শাহ। ছবি: সংগৃহীত

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ'র ছেলে জয় শাহের ব্যবসা-বাণিজ্য নিয়ে অনুসন্ধানী প্রতিবেদন করে বিপাকে পড়েছে দেশটির সাংবাদিকরা। যে সাংবাদিক রিপোর্ট করেছিল তার ফোনে ইসরায়েলের এনএসও সংস্থার তৈরি পেগাসাস স্পাইওয়্যার কাজে লাগিয়ে আড়িপাতা হয়েছে। খবর প্রকাশ করেছে ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান।

প্রতিবেদনে বলা হয়, জয় শাহের ব্যবসা-বাণিজ্য নিয়ে অনুসন্ধানী প্রতিবেদন করেছিলেন ভারতীয় সংবাদমাধ্যম দ্য ওয়্যারের প্রতিবেদক রোহিনী সিং। তিনিসহ দেশটির আরও অন্তত ৩৮ জন সাংবাদিকের ফোনে আড়িপাতা হয়েছে বলে অভিযোগ উঠেছে।

এছাড়া ইন্ডিয়ান এক্সপ্রেসের সুশান্ত সিংহের নামও এই তালিকায় আছে। রয়েছে বিভিন্ন সময়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও সরকারি গুরুত্বপূর্ণ মন্ত্রীদের সমালোচনা করা সাংবাদিকদের নামও।

ফাঁস হলো গুরুত্বপূর্ণ ব্যক্তিদের স্মার্টফোনে আড়িপাতার ঘটনা

প্যারিসভিত্তিক অলাভজনক সংস্থা ফরবিডেন স্টোরিজ এবং আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের হাতে সম্প্রতি এ সংক্রান্ত একটি ডাটাবেস এসেছে। সেখানে ৫০ হাজারের বেশি ফোন নম্বর রয়েছে।

পেগাসাস মূলত একটি ম্যালওয়্যার। এর ব্যবহারে আইফোন ও অ্যানড্রয়েড ফোনের সব মেসেজ, ছবি, ইমেইল, কল রেকর্ড বের করা সম্ভব। এই ম্যালওয়্যার ফোন ব্যবহারকারীর অজ্ঞাতেই মাইক্রোফোন চালু করে দেয়। যার কারণে স্মার্টফোন ব্যবহার না করলেও এটি আশপাশ থেকে শব্দ গ্রহণ করতে থাকে।

ইত্তেফাক/টিএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x