জীবনের সেরা দিন এটা, মহাকাশ ভ্রমণ শেষে জানালেন বেজোস

জীবনের সেরা দিন এটা, মহাকাশ ভ্রমণ শেষে জানালেন বেজোস
ছবি - সংগৃহীত

বিশ্বের অন্যতম সেরা ধনী ও ই-কমার্স সাইট আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস ঘুরে এসেছেন মহাকাশ থেকে। তার নিজের কোম্পানি ব্লু অরিজিনের তৈরি রকেটেই এ ভ্রমণ সম্পন্ন করেন তিনি। ফিরে এসে নিজের অভিজ্ঞতার কথা জানিয়েছেন বেজোস। এইদিনটিকে তার জীবনের সেরা দিন বলে অভিহিত করেন তিনি।

মঙ্গলবার (২০ জুলাই) এসব জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। প্রতিবেদনে প্রকাশ, বেজোস বলেছেন, আমি প্রতিটি আমাজন কর্মচারী এবং প্রতিটি অ্যামাজন গ্রাহককে ধন্যবাদ জানাতে চাই, কারণ আপনারা এই সমস্ত কিছুর জন্য অর্থ প্রদান করেছেন। তিনি আরো বলেন, এই যাত্রার মধ্যে সবচেয়ে চমৎকার ব্যাপারটি ছিল পৃথিবী এবং পৃথিবীর বায়ুমন্ডলের দিকে তাকিয়ে থাকা।

নিউ শেফার্ড বুস্টার নামের এই মহাকাশযানটি তৈরি করেছে বেজোসের প্রতিষ্ঠান ব্লু অরিজিন। মহাকাশ পর্যটনকে আকর্ষণীয় করার লক্ষ্য নিয়ে এটির ডিজাইন করা হয়েছে। টেক্সাসের ভ্যান হর্নের নিকটে অবস্থিত একটি বেসরকারি লঞ্চ সাইট থেকে এটি উৎক্ষেপন করা হয়। এর ১১ মিনিট পরেই তারা নিরাপদে পৃথিবীতে ফিরে আসেন। মহাকাশযানটি গ্রহের পৃষ্ঠের উপরে প্রায় ৬৬.৫ মাইল বা ১০৭ কিলোমিটার উড়েছে। সবমিলিয়ে মহাকাশে তারা ১০ মিনিট ২০ সেকেন্ড অবস্থান করেছে।

ইত্তেফাক/এসএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x