মার্কিন কর্মকর্তাদের বিরুদ্ধে চীনের পাল্টা নিষেধাজ্ঞা

মার্কিন কর্মকর্তাদের বিরুদ্ধে চীনের পাল্টা নিষেধাজ্ঞা
যুক্তকরাষ্ট্র ও চীনের পতাকা। ছবি: সংগৃহীত

সাম্প্রতিক বছরগুলোতে চীন ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্ক মোটেই ভালো যাচ্ছে না। বেইজিং ভিত্তিক প্রতিষ্ঠান ও ব্যক্তিদের ওপর একের পর এক নিষেধাজ্ঞা দিচ্ছে ওয়াশিংটন। সেই পরিপ্রেক্ষিতে এবার পাল্টা নিষেধাজ্ঞা আরোপ করলো চীন। যার আওতায় পড়েছেন উচ্চপদস্থ মার্কিন কর্মকর্তা এবং কয়েকটি প্রতিষ্ঠান। খবর প্রকাশ করেছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, সাত মার্কিন কর্মকর্তাকে নিষেধাজ্ঞার লক্ষ্যবস্তুতে পরিণত করেছে বেইজিং। তাদের মধ্যে একজন হলেন যুক্তরাষ্ট্রের সাবেক বাণিজ্যমন্ত্রী উইলবার রস। একাধিক মার্কিন প্রতিষ্ঠানও এটির আওতায় রয়েছে।

শিগগিরই চীন সফরে যাওয়ার কথা রয়েছে মার্কিন উপ-পররাষ্ট্রমন্ত্রী ওয়েন্ডি শেরম্যানের। এর মধ্যেই প্রতিদ্বন্দ্বী দেশটির বিরুদ্ধে পদক্ষেপ নিলো শি জিনপিং সরকার।

এর আগে সাম্প্রতিক সময়ে হংকংয়ে গণতন্ত্রপন্থি আন্দোলনকারীদের দমন ও নিপীড়নে ভূমিকা রাখার অভিযোগে চীনা কর্মকর্তা ও বেশ কয়েকটি প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ওয়াশিংটন।

গতকাল শুক্রবার (২৩ জুলাই) হোয়াইট হাউসের প্রেস সচিব জেন সাকি জানান, হংকং পরিস্থিতি ক্রমশ খারাপের দিকে যাচ্ছে এবং চীনের মূল ভূখণ্ডের মতোই ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে। তাই জড়িত ৭ চীনা কর্মকর্তাকে নিষিদ্ধ করা হয়।

ইত্তেফাক/টিএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x