তালেবান ঠেকাতে আফগানিস্তানে রাত্রিকালীন কারফিউ

তালেবান ঠেকাতে আফগানিস্তানে রাত্রিকালীন কারফিউ
ছবি: সংগৃহীত।

আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সাম্প্রতিক মাসগুলোতে তালেবানদের ব্যাপক আক্রমণের প্রেক্ষিতে ক্রমবর্ধমান সহিংসতা রোধে আফগান কর্তৃপক্ষ শনিবার (২৬ জুলাই) দেশটির ৩৪ টি প্রদেশের মধ্যে ৩১ টি প্রদেশই রাত্রিকালীন কারফিউ জারি করেছে।

গত মে মাসের শুরুর দিকে মার্কিন নেতৃত্বাধীন বিদেশী বাহিনীর চূড়ান্ত প্রত্যাহার শুরু হওয়ার পর থেকে তালেবান বিদ্রোহীরা ব্যাপক আক্রমণ চালিয়ে মূল সীমান্ত ক্রসিং, কয়েক ডজন জেলা দখল করে এবং কয়েকটি প্রাদেশিক রাজধানীও দখল করে রেখেছে।

Afghanistan imposes night curfew to curb Taliban advance | Taliban News |  Al Jazeera

স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, “সহিংসতা রোধ এবং তালেবান আন্দোলন সীমিত রাখতে সারাদেশের ৩১ টি প্রদেশে রাতে কারফিউ জারি করা হয়েছে।”

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপ-মুখপাত্র আহমদ জিয়া সাংবাদিকদের এক পৃথক অডিও বার্তায় বলেন,স্থানীয় সময় রাত ১০টা থেকে ভোর ৪ টা পর্যন্ত কারফিউ কার্যকর হবে।

মার্কিন নেতৃত্বাধীন বিদেশী বাহিনী প্রত্যাহারের ফলে পুনরুত্থিত তালেবানরা এখন আফগানিস্তানের প্রায় ৪০০ জেলার মধ্যে প্রায় অর্ধেক নিয়ন্ত্রণ করছে।

কর্তৃপক্ষ দাবি করেছে, এ সপ্তাহে ঈদুল আজহার ছুটিতে সহিংসতার সাময়িক বিরতির পর গত ২৪ ঘণ্টায় বেশ কয়েকটি প্রদেশে ২৬০ জনের বেশী তালেবান যোদ্ধা নিহত হয়েছে। কর্তৃপক্ষ এবং তালেবান উভয়ই তাদের দাবিকে অতিরঞ্জিত কওে,যা স্বাধীনভাবে যাচাই করা যায় না।

Curfew imposed to prevent the Taliban from advancing - Worldakkam

পেন্টাগনের মুখপাত্র জন কিরবি বৃহস্পতিবার বলেছেন, সাম্প্রতিক সপ্তাহগুলোতে যখন এই যুদ্ধ চলছে, তখন মার্কিন বাহিনী তালেবান আক্রমণ প্রতিহত করতে আফগান বাহিনীর “সমর্থনে” বিমান হামলা চালাতে বাধ্য হয়েছে। এ অবস্থায়ও বিদেশী বাহিনীর প্রত্যাহার অব্যাহত রয়েছে।

ইত্তেফাক/এএইচপি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x