মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

পাকিস্তানে আশ্রয় চাইলেন আফগান সেনারা

আপডেট : ২৬ জুলাই ২০২১, ১৭:৩২

সীমান্তে তালেবানদের সঙ্গে লড়াইয়ে নিয়ন্ত্রণ হারানোর পর পাকিস্তানে আশ্রয় চেয়েছেন অন্তত ৪৬ জন আফগান সেনা সদস্য। আজ সোমবার (২৬ জুলাই) এক বিবৃতিতে তথ্যটি জানিয়েছে পাক সেনাবাহিনী। খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, সাম্প্রতিক সপ্তাহগুলোতে আফগানিস্তানের সীমান্তবর্তী অঞ্চলে তালেবানদের কাছে নিয়ন্ত্রণ হারানোর পর তাজিকিস্তান, ইরান ও পাকিস্তানে পালিয়ে গেছেন শতাধিক আফগান সৈনা ও বেসামরিক কর্মকর্তা।

এক বিবৃতিতে পাকিস্তান সেনাবাহিনী জানিয়েছে, উত্তরের চিত্রাল সীমান্তের পারাপারে আশ্রয় চেয়ে আবেদন জানিয়েছেন আফগান সামরিক কমান্ডার। আফগানিস্তান কর্তৃপক্ষের কাছ থেকে নিশ্চিত হওয়ার পর রবিবার রাতে ওই সেনাদের পাকিস্তানে নিরাপদে প্রবেশ করানো হয়েছে।

সামরিক নিয়ম অনুযায়ী আফগান সেনাদের খাদ্য, আশ্রয় ও প্রয়োজনীয় সামরিক সুবিধা দেওয়া হবে, বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

তালেবান ঠেকাতে আফগানিস্তানে রাত্রিকালীন কারফিউ

তবে এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি আফগান কর্মকর্তারা।

গত এপ্রিলে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আগামী ৩১ আগস্টের মধ্যে এ প্রক্রিয়া সম্পন্ন হবে। ইতিমধ্যে অধিকাংশ মার্কিন সেনা ও সামরিক জোট ন্যাটোর সদস্যরা দেশটি ত্যাগ করেছেন।

গত মে মাস থেকে বিদেশি সেনা প্রত্যাহার প্রক্রিয়া শুরুর পর থেকেই আফগানিস্তানে আবারও নিজেদের সক্রিয়তা জানান দিচ্ছে তালেবানরা। ইতিমধ্যে বিভিন্ন এলাকা নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে তারা। অনেক স্থানে পিছু হটতে বাধ্য হচ্ছে আফগান সরকারি বাহিনী।

ইত্তেফাক/টিএ