বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ফের হটলাইন চালু করলো দুই কোরিয়া

আপডেট : ২৭ জুলাই ২০২১, ১৬:৪৯

ফের আন্ত-সীমান্ত যোগাযোগ ব্যবস্থা চালু করেছে উত্তর ও দক্ষিণ কোরিয়া। মঙ্গলবার (২৭ জুলাই) এক বিবৃতিতে এ কথা জানান তারা। পিয়ংইয়ং প্রতিদ্বন্দ্বী এ দুই দেশের মধ্যে সকল সরকারি হটলাইন ছিন্ন করার এক বছরেরও বেশি সময় পর এসব লাইন চালু করা হলো। বর্তমানে তারা প্রযুক্তিগত-ভাবে যুদ্ধে লিপ্ত রয়েছে।

বার্তা সংস্থা এএফপি’র বরাতে জানা যায়, সীমান্তবর্তী এলাকায় পিয়ংইয়ং বিরোধী লিফলেট বিতরণের পর গত জুনে উত্তর কোরিয়া এক তরফাভাবে দক্ষিণ কোরিয়ার সাথে সকল সরকারি সামরিক ও রাজনৈতিক যোগাযোগ বন্ধ করে দেয়।

cdn.wionews.com/sites/default/files/styles/stor...

২০১৮ সালে উত্তর কোরিয়ার নেতা কিম জং ইন এবং দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইনের মধ্যে তিন দফা সম্মেলন সত্ত্বেও আন্ত:কোরীয় সম্পর্কের অচলাবস্থার কোন পরিবর্তন ঘটেনি। তবে আকস্মিক এক ঘোষণায় উভয় দেশ জানায়, মঙ্গলবার সকালে সকল যোগাযোগ লাইন ফের চালু করা হয়েছে।

উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কেসিএনএ জানায়, ‘শীর্ষ নেতাদের মধ্যে হওয়া চুক্তি অনুযায়ী, উত্তর ও দক্ষিণ কোরিয়া ২৭ জুলাই সকাল ১০ টা থেকে আন্ত-কোরীয় সকল সংযোগ লাইন ফের চালু করার পদক্ষেপ গ্রহণ করে।’

মুনের দপ্তরের এক বিবৃতিতে বলা হয়, সম্পর্কোন্নয়নের লক্ষ্যে গত এপ্রিল থেকে দুই কোরিয়ার নেতারা ব্যক্তিগতভাবে বিভিন্ন চিঠি চালাচালি করেন এবং প্রথম পদক্ষেপ হিসেবে তারা হটলাইন ফের চালু করার ব্যাপারে সম্মত হন। মঙ্গলবার (২৭ জুলাই) সকালে তা কার্যকর করা হয়।

ইত্তেফাক/এএইচপি