বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ইরাকে মার্কিন সেনাদের যুদ্ধ সমাপ্তির ঘোষণা বাইডেনের

আপডেট : ২৭ জুলাই ২০২১, ১৬:৫৭

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইরাকে আমেরিকান সৈন্যদের যুদ্ধের সমাপ্তি ঘোষণা করেছেন। যুক্তরাষ্ট্র সফররত ইরাকি প্রধানমন্ত্রী মুস্তফা আল-কাজেমির সঙ্গে সোমবার (২৬ জুলাই) হোয়াইট হাউসে বৈঠককালে বাইডেন এ ঘোষণা দেন। এ সময় তিনি ইরাকে ১৮ বছর ধরে চলা সন্ত্রাসবিরোধী যুদ্ধ চলতি বছরের শেষ নাগাদ সমাপ্ত হবে বলে উল্লেখ করেন।

বাইডেন বলেন, ২০২১ সাল শেষে মার্কিন সেনারা ইরাকি সেনাবাহিনীকে প্রশিক্ষণ ও সহযোগিতা করার দায়িত্ব পালন করবে। কিন্তু তারা সরাসরি কোনো যুদ্ধে অংশ নেবে না। 

যুক্তরাষ্ট্র আফগানিস্তান থেকে সৈন্য প্রত্যাহার করলেও ইরাক থেকে করবে কিনা সে সম্পর্কে অবশ্য বাইডেন কিছু বলেননি। তবে তিনি নিশ্চিত করেছেন, ইরাকে থাকা আড়াই হাজার মার্কিন সৈন্য আর কোন যুদ্ধে অংশ নেবে না। চলতি বছরের শেষ থেকে ইরাকে আমরা আর কোন যুদ্ধে জড়াচ্ছি না।

Joe Biden announces end of US combat mission in Iraq by end of 2021 |  TV9News

এদিকে বাইডেন ইরাকে অক্টোবরে অনুষ্ঠেয় নির্বাচনে মার্কিন সহযোগিতার ওপর গুরুত্বারোপ করে বলেন, নির্বাচন সুষ্ঠু করতে যুক্তরাষ্ট্র বাগদাদ,  উপসাগীয় সহযোগিতা পরিষদ ও জাতিসংঘের সাথে নিবিড়ভাবে কাজ করে যাচ্ছে। 

এদিকে খাদেমি বলেছেন, দেশের ভবিষ্যত নিয়ে আলোচনার জন্য তিনি ওয়াশিংটন সফরে এসেছেন।  আমেরিকা ইরাককে সহযোগিতা করছে। একসাথে লড়াই করে আমরা আইএসআইএসকে পরাজিত করবো।

ইত্তেফাক/এএইচপি