বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

আবারো নাগার্নো-কারাবাখ সংঘর্ষ, আর্মেনিয়ার ৩ সেনা নিহত

আপডেট : ২৯ জুলাই ২০২১, ০১:৩৩

গোলযোগপূর্ণ নাগোর্নো-কারাবাখে নতুন করে আজারবাইজান এবং আর্মেনিয়ার সেনাদের মধ্যে সংঘর্ষ হয়েছে। এতে আর্মেনিয়ার তিন সেনা নিহত হয়েছে বলে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে।

সংঘর্ষ সম্পর্কে আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, বুধবার (২৮ জুলাই) সকাল সাড়ে আটটার দিকে আজারবাইজানের সেনাদের সঙ্গে গুলি বিনিময়ের সময় আর্মেনিয়ার তিন সেনা নিহত এবং দুজন আহত হয়েছে। আজ সকালেই এই সংঘর্ষ শুরু হয়।

Azerbaijan and Armenia on the Brink of War After Deadly Clashes

আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় সংঘর্ষের জন্য আজারবাইজানকে দায়ী করেছে। আর্মেনীয় মন্ত্রণালয় বলেছে, আজারবাইজানের পক্ষ থেকে ইচ্ছাকৃতভাবে পরিস্থিতি সংঘাতময় করে তোলা হয়েছে এবং আজারবাইজানের সেনারা অবৈধভাবে আর্মেনিয়ার স্বাধীন ভূখণ্ডে অবস্থান করছে।

জবাবে আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, কালবাজারে আজারবাইজানের সেনা অবস্থানে আর্মেনীয় সেনারা উস্কানিমূলক হামলা চালালে তার জবাব দেয়া হয়েছে। এতে আজারবাইজানের দুই সেনা আহত হয়েছে বলে আজেরি প্রতিরক্ষা মন্ত্রণালয় উল্লেখ করেছে। সংঘর্ষের জন্য আর্মেনিয়া সম্পূর্ণভাবে দায়ী বলে তারা এক বিবৃতি দিয়েছে। সকাল দশটা থেকে আজারবাইজানের সেনারা যুদ্ধবিরতি মেনে চলতে শুরু করে কিন্তু আর্মেনীয় সেনারা ট্যাংক এবং মর্টারের গোলাবর্ষণ অব্যাহত রাখে।

নাগার্নো-কারাবাখ অঞ্চলে গত নভেম্বর মাস থেকে যুদ্ধবিরতি কার্যকর থাকার পরেও এই সংঘর্ষ ও আর্মেনীয় সেনা নিহতের খবর পাওয়া গেল। এদিকে, রাশিয়ার ইন্টারফ্যাক্স বার্তা সংস্থা জানিয়েছে- আর্মেনিয়া এবং আজারবাইজান দুই পক্ষই যুদ্ধবিরতি মেনে চলতে একমত হয়েছে। পার্সটুডে।

ইত্তেফাক/এএইচপি