মার্কিন কংগ্রেসে উইঘুরদের সমিতি, সাধুবাদ সিএফইউ'র

মার্কিন কংগ্রেসে উইঘুরদের সমিতি, সাধুবাদ সিএফইউ'র
ছবি: সংগৃহীত

চীনে নির্যাতিত উইঘুর মুসলিমদের অধিকার আদায় ও স্বাধীন জীবন প্রতিষ্ঠার লক্ষ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের কংগ্রেসে নতুন একটি সমিতি আত্মপ্রকাশ করেছে। যার নাম দেওয়া হয়েছে ইউএস কংগ্রেসনাল উইঘুর ককাস। এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে ক্যাম্পেইন ফর উইঘুর (সিএফইউ)। তাদের বিশ্বাস, এই সমিতির মাধ্যমে মার্কিন কংগ্রেসে নির্যাতিত উইঘুরদের নিয়ে আওয়াজ তোলা সম্ভব হবে।

Lawmakers form bipartisan caucus to confront China on Uyghur treatment -  Axios

জানা যায়, সিএফইউ প্রতিনিধি টম সৌজ্জি ও ক্রিস স্মিথের অনুরোধে এই সমিতি খোলা হয়েছে। তারা দুইজন দীর্ঘদিন ধরে উইঘুরদের ন্যায়বিচার ও অধিকার আদায়ের লক্ষ্যে কাজ করে যাচ্ছেন। বিশেষ করে চীনে উইঘুরদের গণহত্যা বন্ধে বিশ্বব্যাপী প্রচার প্রচারণায় বড় ভূমিকা পালন করছেন তারা। তাদের লক্ষ্যে বড় একটি প্রভাব রাখতে সক্ষম হবে ইউএস কংগ্রেসনাল উইঘুর ককাস। কারণ এর মাধ্যমে মার্কিন কংগ্রেসে নির্বাচিত প্রতিনিধিদের সামনে উইঘুরদের সার্বিক পরিস্থিতি তুলে ধরা সম্ভব হবে। সেখান থেকে যুক্তরাষ্ট্রের হাউজ অব রিপ্রেসেন্টেটিভেও পৌছে যাবে বার্তা।

এ প্রসঙ্গে টম সৌজ্জি বলেন, একদম সোজা ভাবুন, আমরা যা নিয়ে কাজ করছি তা ২১ শতাব্দিতে চলা সবচেয়ে বড় মানবাধিকার লঙ্ঘন। শুধু একজন কংগ্রেস সদস্য হিসেবেই নয়, একজন মানুষ হিসেবেও নির্যাতিত উইঘুরদের প্রতি আমাদের দায়িত্ব আছে।

ক্রিস স্মিথ বলেন, উইঘুর ও কারাকাস সম্প্রদায়ের ওপর গণহত্যা চালিয়েছে চীনের ক্ষমতাসীন চাইনীজ কমিউনিস্ট পার্টি। শি জিনপিংয়ের এমন কার্যক্রমে মার্কিন যুক্তরাষ্ট্র চুপ থাকতে পারে না। আশা করি ইউএস কংগ্রেসনাল উইঘুর ককাস সঠিকভাবে তাদের কাজ করতে সক্ষম হবে।

ইত্তেফাক/টিআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x