যুক্তরাষ্ট্রে পৌঁছালো দুই শতাধিক আফগান দোভাষী

যুক্তরাষ্ট্রে পৌঁছালো দুই শতাধিক আফগান দোভাষী
ছবি: সংগৃহীত

আফগানিস্তানে মার্কিন বাহিনী ও সামরিক জোট ন্যাটোর জন্য দোভাষী হিসেবে কাজ করা নারী-শিশুসহ ২২১ জন আফগান নাগরিক যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন। সবমিলিয়ে মোট আড়াই হাজার দোভাষীকে সেখানে নেওয়া হবে। সেটির অংশ হিসেবে প্রথম ধাপে এই কয়জন গেলো। খবর প্রকাশ করেছে বিবিসি ও আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, শুক্রবার (৩০ জুলাই) সকালে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে পৌঁছায় তাদের বহনকারী বিমানটি। সেখান থেকে লোকগুলোকে ভার্জিনিয়ার ফোর্ট লি সামরিক ঘাঁটিতে নিয়ে যাওয়া হয়েছে। পুনর্বাসন শেষে তাদের অন্যত্র স্থানান্তর করা হবে বলে জানা গেছে।

গত ২০ বছর ধরে আফগানিস্তানে যুদ্ধে মার্কিন বাহিনী ও ন্যাটোর জন্য দোভাষী হিসেবে কাজ করেছেন অসংখ্য আফগান নাগরিক। কিন্তু তাদের জীবন বর্তমানে হুমকির মুখে পড়েছে।

গত এপ্রিলে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা দেওয়ার পর থেকেই দেশটিতে আবারও সক্রিয় হতে শুরু করেছে তালেবান। বিভিন্ন এলাকা নিয়ন্ত্রণে নেওয়াসহ আফগান সরকারি বাহিনীর সঙ্গে তারা সংঘাতে জড়াচ্ছে।

এর আগে ২০০৮ সাল থেকে বিশেষ অভিবাসী ভিসা কর্মসূচির আওতায় প্রায় ৭০ হাজার আফগান নাগরিককে যুক্তরাষ্ট্রে পুনর্বাসিত করা হয়েছে।

ইত্তেফাক/টিএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x