বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

দাবানলে পুড়ছে তুরস্ক, অন্তত চার জনের প্রাণহানি

আপডেট : ৩১ জুলাই ২০২১, ০১:২৬

দাবানলে পুড়ছে তুরস্কের দক্ষিণাঞ্চল। গরম আবহাওয়া এবং দমকা বাতাসের কারণে মানাওগাত শহর ঘিরে আগুন ছড়িয়ে পড়েছে। শহরটির কাছে এখন পর্যন্ত চার জনের মৃতদেহ খুঁজে পাওয়া গেছে। খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

মানাওগাতের কাছে শুক্রবার তৃতীয় দিনের মতো আগুন জ্বলছে বলে জানিয়েছে তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা সংস্থা এবং কৃষি মন্ত্রণালয়। শতাধিক মানুষকে এরই মধ্যে নিরাপদ আশ্রয়ে সরানো হয়েছে। অগ্নিনির্বাপণ কর্মীরা উদ্ধার অভিযান চালাচ্ছে এবং আগুন নেভানোর চেষ্টা করে যাচ্ছে। উদ্ধার পাওয়াদের অনেকেই দগ্ধ হয়েছেন এবং তাদের সম্পদেরও ক্ষয়ক্ষতি হয়েছে।

টিভি ফুটেজে দেখা গেছে, বাড়িঘর সব পুড়ছে। মানুষ এলাকা ছেড়ে পালাচ্ছে। অগ্নিনির্বাপণ কর্মীরা হেলিকপ্টারে করে আগুন নেভানোর কাজ করছে।

তুরস্কের কৃষিমন্ত্রী বলেছেন, মানাওগাতের ১৬ কিলোমিটার উত্তর-পূর্বের আকসেকি এলাকা থেকে লোকজনকে সরিয়ে নেওয়ার সময় ৮২ বছরের এক বৃদ্ধের মৃতদেহ খুঁজে পাওয়া গেছে। এছাড়া, মানাওগাতের ২০ কিলোমিটার পূর্বের আরেকটি এলাকায় খুঁজে পাওয়া গেছে আরো দুই জনের মৃতদেহ। আগুন নেভানোর কাজে নিয়োজিত রয়েছে একটি বিমান, একটি ড্রোন, ১৯টি হেলিকপ্টার, প্রায় ২৫০টি যান এবং ৯৬০ জন কর্মী।

তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা সংস্থা জানিয়েছে, যেসব এলাকায় বাড়িঘর আগুনের গ্রাসে চলে যেতে পারে বলে চিহ্নিত করা হয়েছে সেখান থেকে লোকজনকে সরিয়ে নেওয়া হয়েছে। এরই মধ্যে আগুনে পুড়ে ছাই হয়েছে বেশকিছু বাড়িঘর, কার্যালয় ভবন, ফার্ম, কৃষিজমি, গ্রিন হাউজ এবং যানবাহনও।

ইত্তেফাক/টিএ