আসাম-মিজোরাম সীমানা যেন আন্তর্জাতিক সীমান্ত!

আসামের নাগরিকদের মিজোরামে ভ্রমণ না করার পরামর্শ
আসাম-মিজোরাম সীমানা যেন আন্তর্জাতিক সীমান্ত!
ছবি: সংগৃহীত

ভারতের আসাম ও মিজোরাম রাজ্যের সীমানা এখন যেন আন্তর্জাতিক সীমান্ত! বৃহস্পতিবার আসাম সরকার সেই রাজ্যের মানুষকে মিজোরামে যেতে নিষেধ করে নির্দেশিকা জারি করেছিল। এরপরেই দুই রাজ্যের সীমানায় চেকপোস্ট বসিয়ে মিজোরাম থেকে আসা সব যানবাহনে তল্লাশি শুরু করেছে আসাম পুলিশ।

আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়েছে, আন্তর্জাতিক সীমান্তে ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ ঠিক যেভাবে যানবাহনে তল্লাশি চালায় সেভাবেই তল্লাশি চলছে।

সীমানা বিরোধের জেরে রণক্ষেত্র আসাম-মিজোরাম সীমান্ত | Channel 24

খবরে বলা হয়েছে, আসাম পুলিশের পক্ষ থেকে শুক্রবার জানানো হয়েছে, মিজোরামে সক্রিয় মাদক পাচার চক্রকে ঠেকাতে মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মার নির্দেশে এই উদ্যোগ নেওয়া হয়েছে। মিজোরামের মাদক মাফিয়ারা নিয়মিত আসামে মাদক পাচার করছে বলেও জানান আসাম পুলিশের এডিজি জি পি সিংহ। তার দাবি, গত দুই মাসে মাদক পাচারের ৯১২টি ঘটনা চিহ্নিত করা হয়েছে। গ্রেফতার করা হয়েছে ১ হাজার ৫৬০ জনকে।

তবে গত সোমবারের সংঘর্ষের জেরেই আসাম সরকারের এই সিদ্ধান্ত বলে মনে করছেন অনেকে। সেদিন আসামের কাছাড় জেলার ইনার লাইন সংরক্ষিত অরণ্য ঘেরা মিজোরাম সীমানায় দুই রাজ্যের পুলিশের গুলির লড়াইয়ে আসামের ছয় জন পুলিশকর্মী নিহত হন।

সীমানায় উত্তেজনার মধ্যেই বৃহস্পতিবার আসাম সরকার মিজোরাম ভ্রমণে নিষেধাজ্ঞা দেয়। বর্তমানে যারা কাজের জন্য মিজোরামে আছেন, তাদেরও সর্বোচ্চ সতর্ক থাকার পরামর্শ দিয়েছে আসাম সরকার।

ইত্তেফাক/টিআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x