ক্যাপিটলে দাঙ্গায় ট্রাম্পের উসকানি ছিল: রিপাবলিকান সিনেটর

সিনেটে উঠছে বাইডেনের অবকাঠামো বিনিয়োগ বিল
ক্যাপিটলে দাঙ্গায় ট্রাম্পের উসকানি ছিল: রিপাবলিকান সিনেটর
রিপাবলিকান সিনেটর সুসান কলিনস। ছবি: সংগৃহীত

রিপাবলিকান সিনেটর সুসান কলিনস বলেছেন, গত ৬ জানুয়ারি মার্কিন ক্যাপিটলে দাঙ্গায় তত্কালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উসকানি ছিল। এ ব্যাপারে কোনো সন্দেহ নেই। গতকাল রবিবার সিএনএনের স্টেট অব দ্য ইউনিয়ন অনুষ্ঠানে দেওয়া সাক্ষাত্কারে তিনি এ কথা বলেন। রিপাবলিকান দলে ট্রাম্পের এই শাস্তিযোগ্য অপরাধের বিষয়টি যে কয়জন আইনপ্রণেতা তুলে ধরতে আগ্রহী তাদের একজন হলেন মেইনের সিনেটর সুসান কলিনস।

তিনি বলেন, ডোনাল্ড ট্রাম্প উসকানি দিয়েছেন। দাঙ্গাকারীদের হামলা করতে উদ্বুদ্ধ করেছেন। দাঙ্গাকারীরা চিত্কার করে বলেছিল—‘আমাদেরকে প্রেসিডেন্ট ট্রাম্প পাঠিয়েছেন’। এ কারণে ট্রাম্পের দ্বিতীয় অভিশংসন বিচারে তাকে অভিযুক্ত করে ভোট দিয়েছিলাম। যুক্তরাষ্ট্রে ৯/১১ হামলার ঘটনা তদন্তে যে ধরনের দ্বিদলীয় কমিশন হয়েছিল, ক্যাপিটলে দাঙ্গায়ও সে ধরনের একটি কমিশন গঠনে তার সমর্থন রয়েছে বলেও জানান। যদিও এ সংক্রান্ত বিলটি কংগ্রেসে আটকে গেছে।

Timeline of the 2021 United States Capitol attack - Wikipedia

এদিকে প্রেসিডেন্ট জো বাইডেনের ১ লাখ কোটি ডলারের অবকাঠামোগত বিনিয়োগ বিলটি রবিবারই মার্কিন সিনেটে উত্থাপিত হতে পারে বলে জানান কলিনস। এই বিলের ব্যাপারে দুই দল আলোচনার পর একটি ঐকমত্যে পৌঁছেছে।

কিছু সংশোধনী আনার পর বিলটি চলতি সপ্তাহেই সিনেটে অনুমোদন পেতে পারে বলে তিনি জানান। তিনি আশা করেন, এই বিলে প্রয়োজনীয় ১০ জন রিপাবলিকান সিনেটর সমর্থন দেবেন। একই অনুষ্ঠানে পৃথক সাক্ষাত্কারে ডেমোক্র্যাট সিনেটর জো মানচিন বলেন, বিলটি রবিবার উত্থাপিত হবে বলে তিনি আশাবাদী।

ইত্তেফাক/টিআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x