আফগানদের জন্য নতুন শরণার্থী কর্মসূচি শুরু করবে যুক্তরাষ্ট্র

আফগানদের জন্য নতুন শরণার্থী কর্মসূচি শুরু করবে যুক্তরাষ্ট্র
ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন নির্দিষ্ট আফগানদের শরণার্থী হিসেবে যুক্তরাষ্ট্রে পুনর্বাসন করতে একটি নতুন কর্মসূচি শুরু করবে। মার্কিন প্রশাসনের এক জন কর্মকর্তা ও বিষয়টি সম্পর্কে জ্ঞাত দুটি সূত্র এমনটি জানিয়েছে।

চলতি মাসের শেষে আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সৈন্যদের আনুষ্ঠানিক প্রত্যাহার সম্পন্ন হওয়ার আগে লড়াই ছড়িয়ে পড়ার মধ্যেই এ কর্মসূচির কথা জানা গেল। আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের ২০ বছরব্যাপী লড়াইয়ের সময়টিতে যেসব আফগান মার্কিন বাহিনীগুলোকে বিভিন্নভাবে সহযোগিতা করেছে তারা এখন তালেবানের প্রতিশোধমূলক হামলার ঝুঁকিতে আছেন। এসব আফগানকে সহযোগিতা করার জন্য বাইডেনের ওপর চাপ সৃষ্টি করেছেন যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতা ও অধিকার বিষয়ক বিভিন্ন সংগঠন।

Thank you, once again, for your support throughout our Presidency" - GOV.UK

যুক্তরাষ্ট্রের ঐ প্রশাসনিক কর্মকর্তা জানিয়েছেন, যে আফগানরা আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের অর্থায়িত প্রকল্পে এবং যুক্তরাষ্ট্রভিত্তিক এনজিও ও গণমাধ্যমের হয়ে কাজ করেছেন তারা নতুন শরণার্থী কর্মসূচির আওতায় থাকবেন। তবে এরা আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের সরকার ও তাদের পরিবারগুলোর জন্য যারা দোভাষী হিসেবে ও অন্যান্য কাজে নিয়োজিত ছিলেন তাদের জন্য গ্রহণ করা স্পেশাল ইমিগ্রেশন ভিসা (এসআইভি) কর্মসূচিতে বিবেচিত হবেন না বলে জানা গেছে।

প্রায় ২০০ এসআইভি আবেদনকারীর ভিসা এখন প্রক্রিয়াকরণের চূড়ান্ত পর্যায়ে আছে। আফগানিস্তান থেকে মার্কিন স্বার্থের পক্ষে কাজ করা ব্যক্তিদের সরিয়ে নেওয়ার উদ্যোগ যাকে ‘অপারেশন অ্যালাইস রেফিউজ’ বলা হচ্ছে তার শুরুতেই গত সপ্তাহে এসব আবেদনকারী ও তাদের পরিবারের সদস্যদের যুক্তরাষ্ট্রে নিয়ে যাওয়া হয়েছে।

এই উদ্যোগের আওতায় ৫০ হাজার বা তার বেশি আফগানকে যুক্তরাষ্ট্রে সরিয়ে নিয়ে যাওয়া হতে পারে। তাদের নিয়ে যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় একটি সামরিক ঘাঁটিতে রেখে চূড়ান্ত আনুষ্ঠানিকতা শেষে যুক্তরাষ্ট্র জুড়ে পুনর্বাসন করা হবে।

ইত্তেফাক/টিআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x