দাবানল নেভাতে তুরস্কের পাশে ইইউ ও আজারবাইজান

দাবানল নেভাতে তুরস্কের পাশে ইইউ ও আজারবাইজান
ছবি: সংগৃহীত।

কঠিন সময়ে তুরস্কের পাশে দাঁড়ালো ইইউ। দাবানল নেভাতে তারা তিনটি এয়ার ট্যাংকার পাঠিয়েছে। গত ছয়দিন ধরে দাবানল জ্বলছে। আটজন মারা গেছেন। কয়েক হাজার মানুষকে নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। কিন্তু দাবানল নেভানোর কাজে এখনো সফল হয়নি সরকার। এই অবস্থায় এর্দোয়ান ও তার সরকারের সমালোচনা শুরু হয়েছে দেশের ভিতরে। বলা হচ্ছে, তারা পুরোপুরি অপ্রস্তুত অবস্থায় ছিল।

ইইউ যে তিনটি এয়ার ট্যাংকার পাঠিয়েছে, তার একটি গেছে ক্রোয়েশিয়া থেকে, বাকি দুইটি স্পেন থেকে। তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী এর জন্য ইইউ-কে ধন্যবাদ জানিয়েছেন। ইতিমধ্যে রাশিয়া, ইরান, ইউক্রেন, আজারবাইজান তুরস্কের প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। সাধারণ মানুষও দাবানলের বিরুদ্ধে লড়াই করছেন।

Manavgat, Türkei | Waldbrände weiten sich aus

এদিকে গত ছয় দিন ধরে তুরস্কে দাবানলের তাণ্ডব চলছে। তুরস্কে দাবানল নেভাতে ৫৩টি অগ্নি নির্বাপক ট্রাক পাঠিয়েছে আজারবাইজান। এছাড়া তুরস্কের প্রতিবেশী দেশটি একটি উভয়চর বিমান, ১০০ ফায়ার ফাইটার, ২০০ জন সেনা পাঠিয়েছে।

গত সাত দিন ধরে তুরস্কে দাবানল জ্বলছে। ইতোমধ্যে আটজন মারা গেছেন। কয়েক হাজার মানুষকে নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

কিন্তু দাবানল নেভানোর কাজে এখনও সফল হয়নি সরকার। এই অবস্থায়ে এরদোগান ও তার সরকারের সমালোচনা শুরু হয়েছে দেশের ভেতরে । বলা হচ্ছে, তারা পুরোপুরি অপ্রস্তুত অবস্থায় ছিল।

ইত্তেফাক/এএইচপি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x