১৭৪টির মধ্যে ১৬০টি দাবানল নিয়ন্ত্রণের দাবি তুরস্কের

১৭৪টির মধ্যে ১৬০টি দাবানল নিয়ন্ত্রণের দাবি তুরস্কের
ছবি: সংগৃহীত।

তুরস্কের মধ্যাঞ্চলে আজ বুধবার (৪ আগস্ট) সপ্তম দিনের মতো জ্বলছে দাবানল। দাবদাহ, নিম্ন আদ্রতা ও শক্তিশালী বাতাসের কারণে আগুনের তীব্রতা আরও বৃদ্ধি পেয়েছে। আগুনে এখন পর্যন্ত আটজনের মৃত্যু হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে অগণিত পশু ও গাছপালা। তবে ১৭৪টির মধ্যে ১৬০টি দাবানল নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছে তুরস্ক বলে জানিয়েছে বার্তা সংস্থা আনাদুলো এজেন্সি।

আজ বুধবার (৪ আগস্ট) ৭ম দিনের মতো জ্বলছে আগুন। এখনো দেশটির দক্ষিণ ও দক্ষিণপশ্চিমাঞ্চলের ৫ রাজ্যের ১৪ জায়গায় আগুন জ্বলছে।

এক বিবৃতিতে তুরস্কের বন অধিদফতর জানায়, ১৭৪টি দাবানলের মধ্যে ১৬০টি তারা নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়েছেন। তুরস্কের ৮১টি রাজ্যের মধ্যে ৩৯টিতে এই দাবানল ছড়িয়ে পড়ে। এখনো ৫ রাজ্যের ১৪টি স্থানে আগুন জ্বলছে। রাজ্যগুলো হলো: আনতালইয়া, মুগলা, আইদিন, ইসপারতা ও ডেনিজলি।

160 of 174 wildfires in Turkey now under control

বিবৃতিতে আরও বলা হয়, ১৬টি অগ্নি নির্বাপক বিমান দিয়ে ৯৮টি স্থানে আগুন নেভানো হয়েছে। সেইসঙ্গে ৯টি বিশেষ গাড়ি, ৫১টি হেলিকপ্টার, ৮৫০টি অগ্নি নির্বাপক ট্রাক, ওয়াটার ট্যাংক, ১৫০টি নির্মানাধীন বাহন ও ৫ হাজার ২৫০ জন দলকলকর্মী কাজ করে চলেছেন। আগুন নেভাতে দিনরাত কাজ করে যাচ্ছেন।

এদিকে, কঠিন সময়ে তুরস্কের পাশে দাঁড়ালো ইইউ। দাবানল নেভাতে তারা তিনটি এয়ার ট্যাংকার পাঠিয়েছে।

ইইউ যে তিনটি এয়ার ট্যাংকার পাঠিয়েছে, তার একটি গেছে ক্রোয়েশিয়া থেকে, বাকি দুইটি স্পেন থেকে। তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী এর জন্য ইইউ-কে ধন্যবাদ জানিয়েছেন। ইতিমধ্যে রাশিয়া, ইরান, ইউক্রেন, আজারবাইজান তুরস্কের প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। সাধারণ মানুষও দাবানলের বিরুদ্ধে লড়াই করছেন।

ইত্তেফাক/টিআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x