বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

যুক্তরাষ্ট্রে প্রবেশে টিকা বাধ্যতামূলক হতে যাচ্ছে

আপডেট : ০৫ আগস্ট ২০২১, ১২:৪৮

যুক্তরাষ্ট্রের কর্তৃপক্ষ বিদেশ থেকে সেদেশে প্রবেশ করতে চাওয়া প্রায় সব মানুষের টিকা নেয়া বাধ্যতামূলক করতে যাচ্ছে বলে হোয়াইট হাউজের এক কর্মকর্তা নিশ্চিত করেছেন। নাম প্রকাশ না করার শর্তে ঐ কর্মকর্তা একাধিক সংবাদ সংস্থাকে জানিয়েছেন, বাইডেন প্রশাসন আন্তর্জাতিক দর্শনার্থীদের যুক্তরাষ্ট্রে প্রবেশ সহজ করতে ধাপে ধাপে পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছেন। তবে এই সিদ্ধান্ত কতদিনের মধ্যে বাস্তবায়ন করা হবে, সে বিষয়ে কোনো নির্দেশনা দেয়া হয়নি। বৃহস্পতিবার (৫ আগস্ট) এসব জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, বর্তমান নিয়ম অনুযায়ী যুক্তরাষ্ট্রের নাগরিক নন এমন কোনো ব্যক্তি যদি সম্প্রতি যুক্তরাজ্য, ইউরোপের ২৬টি শেনগেনভুক্ত দেশের একটি, ব্রাজিল, আয়ারল্যান্ড, ভারত, ইরান ও দক্ষিণ আফ্রিকা ভ্রমণ করে থাকেন, তার ক্ষেত্রেও যুক্তরাষ্ট্রে ভ্রমণে নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। তবে ভ্রমণের আগের তিনদিনের মধ্যে কোভিড নেগেটিভ সার্টিফিকেট দেখাতে পারলে তাকে যুক্তরাষ্ট্রে ভ্রমণের অনুমতি দেয়া হচ্ছে।

ডেল্টা ভ্যারিয়ান্ট ছড়িয়ে পড়ায় যুক্তরাষ্ট্রে কিছুদিন আগে কোভিড সংক্রমণের হার ঊর্ধ্বমুখী ছিল। বিশেষ করে যারা টিকা দেননি, তাদের মধ্যে সংক্রমণের হার ছিল বেশি। ২০২০ সালের জানুয়ারি মাসে প্রথমবার যুক্তরাষ্ট্র ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করে চীনের ওপর। এরপর থেকে এই নিষেধাজ্ঞার আওতা বেড়েছে।

ইত্তেফাক/এসএ