শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

কানাডা ২০ হাজারের বেশি আফগানকে আশ্রয় দেবে

আপডেট : ১৫ আগস্ট ২০২১, ০২:৫২

তালেবানদের আক্রমণ থেকে বাঁচাতে ২০ হাজারের বেশি আফগানকে আশ্রয় দেবে কানাডা। কানাডার অভিবাসন মন্ত্রী মার্কো মেনডিসিনো গত শুক্রবার এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন। কানাডায় যাদের আশ্রয় দেওয়া হবে, সেই তালিকায় আছেন নারীনেত্রী, মানবাধিকার কর্মী, সাংবাদিক, নিপীড়নের শিকার সংখ্যালঘু সম্প্রদায় ও সমকামীরা। দ্য বেঙ্গলি টাইমস থেকে এ খবর জানা গেছে।

মার্কো মেনডিসিনো বলেন, আফগানিস্তানে কানাডা সরকারের হয়ে কাজ করেছেন এমন দোভাষী, দূতাবাসের কর্মচারী এবং তাদের পরিবারের সদস্যদের কানাডায় বসবাসের সুযোগ দেওয়ার পদক্ষেপ আগেই নেওয়া হয়েছিল। সেই ধারাবাহিকতায় এবার নতুন এ সিদ্ধান্ত নেওয়া হলো। অবশ্য কবে থেকে এই নির্দেশ কার্যকর হবে, সে সম্পর্কে কিছু জানাননি তিনি।

আফগানিস্তানের চলমান পরিস্থিতি নিয়ে মার্কো মেনডিসিনো বলেন, দিন দিন আফগানিস্তানে একের পর এক এলাকা দখলে নিচ্ছে তালেবান। এর জের ধরে দেশটির অনেক বাসিন্দার জীবন হুমকির মুখে পড়ছে। আফগানিস্তানে চলমান সহিংস পরিস্থিতিতে যারা ঝুঁকিতে রয়েছেন, তারাই আপাতত কানাডায় বসবাসের সুযোগ পাবেন।

এর আগে আফগানিস্তানে মার্কিন নেতৃত্বাধীন বাহিনীকে সহায়তাকারী দেশটির দোভাষীসহ অন্য ব্যক্তিদের সরিয়ে নেওয়ার ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। আফগানিস্তানে যুক্তরাষ্ট্র ও তার সহযোগীদের যেসব আফগান সহায়তা করেছেন, পরিবারসহ তাদের সরিয়ে নেওয়া হবে বলে জানায় মার্কিন সরকার। আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার শুরু হওয়ার পর দেশটিতে একের পর এক এলাকা দখল করছে তালেবান বাহিনী।

ইত্তেফাক/এসজেড