চীনের উদ্বেগের মাঝেই জাপান-ভিয়েতনাম প্রতিরক্ষা চুক্তি

চীনের উদ্বেগের মাঝেই জাপান-ভিয়েতনাম প্রতিরক্ষা চুক্তি
ভিয়েতনামের প্রতিরক্ষামন্ত্রী ফান ভান গিয়াং ও জাপানের প্রতিরক্ষামন্ত্রী নোবুও কিশি। ছবি: সংগৃহীত

জাপান এবং ভিয়েতনাম আন্তঃসহযোগিতা বাড়ানোর লক্ষ্যে একটি প্রতিরক্ষা বিনিময় চুক্তি সই করেছে। চীনের ক্রমবর্ধমান সামরিক আধিপত্য নিয়ে উদ্বেগের মাঝেই এই চুক্তি সই হয়েছে বলে জানিয়েছে এপি।

জানা যায়, এই চুক্তির ফলে জাপানে তৈরি সামরিক সরঞ্জাম ও প্রযুক্তি ভিয়েতনামের সঙ্গে বিনিময় করার সুযোগ পারবে টোকিও। যা উদ্বেগ বাড়িয়েছে চীনের।

এ প্রসঙ্গে জাপানের প্রতিরক্ষামন্ত্রী নোবুও কিশি জানান, দুই দেশের মধ্যে প্রতিরক্ষা সংক্রান্ত অংশীদারত্বের সম্পর্কে ‘নতুন এক উচ্চতায়’ নিয়ে যাবে এই চুক্তি। এতে করে বহুজাতিক যৌথ সামরিক মহড়াসহ আরও অন্যান্য উপায়ে দুই দেশের মধ্যে প্রতিরক্ষা সংক্রান্ত সম্পর্ক আরও গভীর হবে।

Japan's Defence Minister Nobuo Kishi met with his Vietnamese counterpart, Phan Van Giang, in Hanoi, on Saturday [File: Kiyoshi Ota/Pool Photo via AP]

এক বিবৃতিতে জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, সামরিক নৌযানসহ নির্দিষ্ট কিছু সরঞ্জাম বিনিময় নিয়ে আগামীতে আরও আলোচনা হবে। হ্যানয়ে দুই দিনের সফর করছেন জাপানের প্রতিরক্ষামন্ত্রী কিশি। ভিয়েতনামের প্রতিরক্ষামন্ত্রী ফান ভান গিয়াংয়ের সঙ্গে চুক্তিতে সই করেন তিনি।

এই চুক্তি প্রসঙ্গে চীনের পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, বেইজিং ভিয়েতনামকে ৩০ লাখ ডোজ কোভিড টিকা উপহার দেওয়ার পরিকল্পনা করছে। দক্ষিণ চীন সাগর নিয়ে চীন এবং ভিয়েতনামের একপাক্ষিক যে কোনো পদক্ষেপ নেওয়া থেকে বিরত থাকা উচিত বলে তিনি মনে করেন। কারণ এমন হলে জটিলতা আরও বাড়বে যা মতভেদ বাড়াবে দুই পক্ষের।

দক্ষিণ চীন সাগরের স্পার্টলি ও প্যারাসেল দ্বীপপূঞ্জ নিয়ে বেইজিংয়ের সঙ্গে ভিয়েতনামের বিরোধ রয়েছে দীর্ঘদিনের। সম্প্রতি বিতর্কিত ওই জলসীমায় চীন সামরিক উপস্থিতি বাড়িয়েছে। জাপান এবং ভিয়েতনামের প্রতিরক্ষামন্ত্রী সেখানে স্বাধীনভাবে মহড়ার গুরুত্বের ব্যাপারে একমত হয়েছেন।

ইত্তেফাক/টিআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x