৫০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার দিন দ্বিগুণ বাড়ছে: গবেষণা

৫০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার দিন দ্বিগুণ বাড়ছে: গবেষণা
তীব্র গরমের কবল থেকে বাঁচতে মানুষের আপ্রাণ চেষ্টা। ছবি: সংগৃহীত

জলবায়ু পরিবর্তনের ফলে বিশ্বের তাপমাত্রা প্রতিবছর ব্যাপকহারে বাড়ছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক বিশ্লেষণে দেখা গেছে, ১৯৮০- এর দশকের পর থেকে প্রতি দশকে দৈনিক তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াস পৌঁছানোর সংখ্যা দ্বিগুণ হচ্ছে। পূর্বে ঘটেনি এমন নতুন স্থানেও তাপমাত্রা অস্বাভাবিক হারে বাড়ছে। যা মানুষের স্বাস্থ্য এবং বেঁচে থাকার ওপর অপ্রত্যাশিত চ্যালেঞ্জ নিয়ে আসছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৮০- এর দশকের পর থেকে প্রতি দশকে দৈনিক তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াস (১২২ ফারেনহাইট) পৌঁছানোর সংখ্যা ক্রমশ বাড়ছে। ১৯৮০ থেকে ২০০৯ পর্যন্ত প্রতিবছর গড়ে তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াস পৌঁছেছে ১৪ দিন করে। ২০১০ থেকে ২০১৯ সাল পর্যন্ত এ সংখ্যাটা ২৬ দিন।

No description available.

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের পরিবেশগত পরিবর্তন ইনস্টিটিউটের সহকারী পরিচালক ফ্রিডারিক অটো বলেন, জীবাশ্ম জ্বালানি পোড়ানোর জন্য তাপমাত্রার এই বৃদ্ধি ১০০ শতাংশ পর্যন্ত হতে পারে।

জলবায়ুর পরিবর্তন যেভাবে বাড়ছে তাতে অতিরিক্ত তাপমাত্রা মানুষ ও প্রকৃতির জন্য মৃত্যুর কারণ হতে পারে। একই সঙ্গে ভবন, সড়ক ও বৈদ্যুতিক শক্তির জন্য বড় ধরনের সমস্যার কারণ হতে পারে।

সাধারণত ৫০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা পৌঁছায় মধ্যপ্রাচ্য ও আরব উপসাগরীয় দেশগুলোতে। এর বাইরে সাম্প্রতিক বছরগুলোতে ইতালিতে রেকর্ড ৪৮.৮ ডিগ্রি এবং কানাডায় সর্বোচ্চ ৪৯.৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

ইত্তেফাক/টিএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x