প্রেসিডেন্ট প্রাসাদে তালেবান নেতাদের দ্বন্দ্ব, কাবুল ছাড়লেন বারাদার: বিবিসি

প্রেসিডেন্ট প্রাসাদে তালেবান নেতাদের দ্বন্দ্ব, কাবুল ছাড়লেন বারাদার: বিবিসি
মোল্লা আবদুল গণি বারাদার। ছবি: সংগৃহীত

আফগানিস্তানে ক্ষমতা হাতে নেওয়ার পর এখনো নতুন সরকার গঠন করতে পারেনি তালেবান। ইতিমধ্যে এই ইস্যুতে সংগঠনটির নেতাদের মধ্যে বড় আকারের বিরোধ দেখা দিয়েছে। শীর্ষ তালেবান নেতাদের বরাতে বিবিসি জানিয়েছে, আফগান প্রেসিডেন্ট প্রাসাদে মোল্লা আবদুল গণি বারাদার এবং মন্ত্রিসভার এক সদস্যের সঙ্গে এই বিরোধ হয়েছে।

গত কয়েক দিন ধরেই জনসম্মুখে কোনো উপস্থিতি নেই নবগঠিত আফগান অন্তর্বর্তীকালীন সরকারের উপপ্রধানমন্ত্রী আবদুল গনি বারাদার। এরপর থেকেই তালেবান নেতাদের বিরোধের খবর পাওয়া যাচ্ছে। তবে আনুষ্ঠানিকভাবে তা অস্বীকার করছে তালেবান কর্তৃপক্ষ।

Taliban leaders DID have bust-up at Presidential palace before deputy PM  Baradar fled, sources say | Daily Mail Online

তালেবানের শীর্ষ নেতাদের এক সূত্র বিবিসিকে জানিয়েছে, আবদুল গণি বারাদার এবং আফগানিস্তানের শরণার্থী বিষয়ক মন্ত্রী খলিল উর-রহমান হাক্কানির মধ্যে উত্তপ্ত বাক্য বিনিময় হয়েছে। সেসময় আশপাশে থাকা তাদের সমর্থকেরাও পরস্পরের দিকে তেড়ে গিয়েছে।

জানা যায়, নতুন অন্তর্বর্তী সরকারের কাঠামো নিয়ে আব্দুল গনি বারাদার অসন্তোষ প্রকাশ করলে বিরোধিতার সৃষ্টি হয়। এছাড়া আফগানিস্তানে জয় পাওয়ার কৃতিত্ব কারা নেবেন তা নিয়েও শুরু হয় দ্বন্দ্ব।

আব্দুল গনি বারাদার মনে করেন তার মতো যারা কূটনৈতিক তৎপরতা চালিয়েছেন তাদের কারণেই বিজয় এসেছে। আর হাক্কানি নেটওয়ার্কের তালেবান নেতারা মনে করছেন লড়াইয়ের মাধ্যমেই জয় এসেছে।

তালেবান সূত্রের বরাতে বিবিসি জানিয়েছে, বিরোধের পর কাবুল ছেড়ে চলে যান আব্দুল গণি বারাদার। বর্তমানে তিনি কান্দাহারে অবস্থান করছেন।

ইত্তেফাক/টিআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x