জঙ্গি ঠেকাতেই আফগানিস্তানে জাতিসংঘের চুক্তি ২৫৯৩ পাস

জঙ্গি ঠেকাতেই আফগানিস্তানে জাতিসংঘের চুক্তি ২৫৯৩ পাস
ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ শ্রিংলা। ফাইল ছবি।

আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি নিয়ে আবারো উদ্বেগ প্রকাশ করেছে ভারত, তারা আশংকা করছে আফগান মাটিতে পাকিস্তানি ভিত্তিক জঙ্গি গোষ্ঠী লস্কর-ই- তাইয়েবা এবং জশ-ই মোহাম্মাদ নিজেদের সংগটিত করে ভারতের বিরুদ্ধে অবস্থান নিতে পারে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এএনআই।

গত মাসে ভারতের ইউএনএসসি প্রেসিডেন্সি চলাকালীন সময়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের চুক্তি ২৫৯৩ পাশ করা হয়। এই চুক্তির আওতায় আফগানিস্তানকে কোনভাবেই অন্য দেশকে আক্রমণ, হুমকি এবং অর্থ দিয়ে কোন জঙ্গিগোষ্ঠীকে পৃষ্ঠপোষকতা দেওয়া যাবেনা।

একটি স্কুলের সম্মেলন সভায় ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ শ্রিংলা বলেন, ইউএনএসসিয়ার ২৫৯৩ পরিষ্কারভাবে দাবী জানায় যে, আফগান অঞ্চলকে কোনভাবেই কোন জঙ্গি গোষ্ঠীকে আশ্রয়, প্রশিক্ষণ, পরিকল্পনা অথবা অর্থ দিয়ে সহায়তা করতে ব্যাবহার করা যাবেনা। এই চুক্তি আফগানিস্তান থেকে আফগান নাগরিক এবং অন্যান্য বিদেশি নাগরিকদের নিরাপদ জীবন নিশ্চিত করতে পারবে বলে আশা করা হচ্ছে।

আফগানিস্তানে মানবিক পরিস্থিতির ওপর জাতিসংঘের উচ্চ পর্যায়ের এক বৈঠকে এ কথা বলেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। তিনি বলেছেন, জাতিসংঘ আফগান সংকটে যে ভূমিকা পালন করছে তাতে ‘সেন্ট্রাল রোল’ বা কেন্দ্রীয় ভূমিকায় সমর্থন থাকবে ভারতের।

আন্তর্জাতিক সম্প্রদায়কে একত্রিত হওয়ার আহ্বান জানিয়ে জয়শঙ্কর বলেন, আমি জোর দিয়ে বলতে চাই যে, ভয়াবহ এক পরিস্থিতির মুখে অতীতের মতোই আফগান জনগণের পাশে থাকতে আগ্রহী ভারত। এর দু’দিন আগে জয়শঙ্কর সাক্ষাৎ করেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে। সেখানে আফগান সঙ্কট সমাধানে নিরাপত্তা পরিষদের রেজ্যুলুশন ২৫৯৩ এর গুরুত্ব তুলে ধরেন তিনি।

ইত্তেফাক/এএইচপি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x