তালেবান নীতির প্রতিবাদে রঙিন পোশাকে আফগান নারীরা 

তালেবান নীতির প্রতিবাদে রঙিন পোশাকে আফগান নারীরা 
ছবি: সংগৃহীত

আফগান নারীরা তালেবানের চাপিয়ে দেওয়া কালো পোশাকে নয়, নিজেদের ঐতিহ্যবাহী রঙিন পোশাকে উজ্জ্বল থাকতে চায়। তাই নিজেদের ঐতিহ্যবাহী রঙিন পোশাক পড়া ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করার মাধ্যমে এক প্রকার প্রতিবাদ ভাষা প্রকাশ করছেন তারা।

কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা এ প্রতিবেদনে জানায় আফগান ওইসব নারীরা নিজেদের রঙিন ঐতিহ্যবাহী এসব পোশাকের ছবি পোস্ট করার মাধ্যমে ‘গৌরবময় আফগান সংস্কৃতি’ সম্পর্কে বিশ্বকে জানানোর চেষ্টা করছে।

আফগান তরুণ মানবাধিকারকর্মী ওয়াযমা সেইল বলেন, তিনি অনলাইনে আফগান নারীদের একটি ছবি দেখে ভীষণ শঙ্কিত হয়েছেন, ছবিটিতে কাবুল বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরা কালো বোরখা ও নিকাবে আবৃত হয়ে তালেবান শাসনের প্রতি সমর্থন প্রকাশ করছিলেন।

৩৬ বছর বয়সী সুইডেনে বসবাসরত এই নারী পরবর্তীতে একটি উজ্জ্বল সবুজ রঙ এর জামা পরা ছবি টুইটারে পোস্ট করে লেখেন, এটিই হচ্ছে আফগান সংস্কৃতি এবং আমরা আফগান নারীরা এভাবেই পোশাক পরি। এর থেকে কম কোন কিছুই আফগান নারীদের প্রতিনিধি করেনা। এটা আমাদের পরিচয়ের সংগ্রাম।

একজন নারী কি পোশাক পরবেন, তা সম্পূর্ণ নির্ভর করে তার পছন্দের উপর। যদি কোনো নির্দিষ্ট পোশাক চাপিয়ে দেওয়া হয়, সেটাকে পিতৃতন্ত্রের জায়গা থেকে চাপ প্রয়োগ করা বোঝায়। অনেক সংস্কৃতিতে, পুরুষ এবং নারীদের বিনয়ীভাবে পোশাক পরা প্রত্যাশা করা হয় । কিন্তু আফগানিস্তানের ঘটনাগুলি সেখানে নারীদের অবস্থা নিয়ে বিশ্বব্যাপী আলোচনার জন্ম দিয়েছে এবং তাদের পছন্দগুলি ছিনিয়ে নেওয়া হচ্ছে কি না এ নিয়ে প্রশ্ন উঠছে।

কাবুলের অধিবাসী ২২ বছর বয়সী ফাতেমা জানান। ফাতেমা আরো বলেন, "আমি কাবুলে থেকে এই ধরনের পোশাক পরতে পারবোনা। যদি পরি, তাহলে তালেবানরা আমাকে হত্যা করবে।

এর আগে ১৯৯৬ সালের শাসনামলে তালেবানরা নারীদের ওপর রক্ষণশীল বোরকা চাপিয়ে দিয়েছিল। এরপর ১৫ আগস্ট আফগানিস্তানের ক্ষমতা পুনরায় দখল করার পর নতুন এ তালেবান নেতারা আবারও সেই ধারাবাহিকতা ফিরিয়ে এনেছে।

ইত্তেফাক/এএইচপি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x