দুতের্তের ‘মাদকবিরোধী যুদ্ধ’ নিয়ে পূর্ণাঙ্গ তদন্ত শুরু করছে আইসিসি

দুতের্তের ‘মাদকবিরোধী যুদ্ধ’ নিয়ে পূর্ণাঙ্গ তদন্ত শুরু করছে আইসিসি
সামরিক বাহিনীর অনুষ্ঠানে অস্ত্র হাতে দুতের্তে। ছবি: সংগৃহীত

ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তের বিরুদ্ধে পূর্ণাঙ্গ তদন্ত শুরুর আনুষ্ঠানিক অনুমোদন দিয়েছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। তার বিরুদ্ধে ‘মাদকবিরোধী যুদ্ধে’র নামে শত শত মানুষ হত্যার অভিযোগ রয়েছে। এসব ঘটনায় মানবতাবিরোধী অপরাধের তদন্ত করবে আইসিসি। তদন্ত শুরুর ঘটনাকেই নৈতিক জয় বলে দাবি করেছেন মানবাধিকার কর্মী এবং হতাহতদের পরিবারের সদস্যরা।

হেগভিত্তিক আদালতের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, ঐ অভিযানে শত শত মানুষের মৃত্যুর ঘটনায় তদন্ত শুরুর যৌক্তিক ভিত্তি রয়েছে। এছাড়া মানবতাবিরোধী অপরাধের সুনির্দিষ্ট আইনি উপাদানও রয়েছে। আইসিসির প্রাক-বিচারিক চেম্বার আরো বলেছে, কথিত মাদকবিরোধী যুদ্ধকে বৈধ আইন প্রয়োগকারী অভিযান হিসেবে দেখার সুযোগ নেই। আর হত্যাকাণ্ড কোনোভাবেই বৈধ এবং বৈধ অভিযানের ফলাফল হিসেবে দেখা যাবে না।

দুতের্তের বিরুদ্ধে তদন্ত শুরুর আদেশে স্বাক্ষরকারী বিচারকেরা হলেন পিটার কোভ্যাকস, রেইন আদেলাইডি সোফি আলাপিনি-গানসো এবং মারিয়া দের সোকোরো ফ্লোরস লিয়েরা। আদালত জানিয়েছে, অন্তত ২০৪ জন আক্রান্তের পক্ষ থেকে উপস্থাপন করা প্রমাণ বিবেচনায় নিয়েছেন বিচারকেরা। এতে দেখা গেছে, বেসামরিক জনগোষ্ঠীর বিরুদ্ধে ব্যাপক এবং কাঠামোগত হামলা চালানো হয়েছে। আইসিসির সাবেক প্রসিকিউটর ফাতহু বেনসুদা ঐ তদন্ত শুরুর আবেদন করেন।

ইত্তেফাক/টিআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x