আফগান ইস্যুতে পদত্যাগ করলেন ডাচ পররাষ্ট্রমন্ত্রী

আফগান ইস্যুতে পদত্যাগ করলেন ডাচ পররাষ্ট্রমন্ত্রী
সিগ্রিড কাগ। ছবি: সংগৃহীত

গত মাসে আফগানিস্তানে আনুষ্ঠানিকভাবে সামরিক মিশন শেষ করেছে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো বাহিনী। দীর্ঘ ২০ বছর পর আবারও দেশটির ক্ষমতা দখল করেছে উগ্রপন্থী তালেবান। এমতাবস্থায় আফগানিস্তান থেকে বিদেশি নাগরিক, কূটনীতিক ও ঝুঁকিকে থাকা আফগানদের সরিয়ে নিয়েছে বিশ্বের বিভিন্ন দেশ। তবে এ কারণে কাবুল বিমানবন্দরে ব্যাপক বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হয়।

সেটির দায়ে এবার পদত্যাগ করেছেন নেদারল্যান্ডসের পররাষ্ট্রমন্ত্রী সিগ্রিড কাগ। দেশটির আইনপ্রণেতাদের ব্যাপক সমালোচনার মুখে পড়েন তিনি। সেই প্রেক্ষিতে গতকাল বৃহস্পতিবার তিনি পদত্যাগ করেন। খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা এএফপি।

No description available.

গত ৩১ আগস্ট আফগানিস্তান থেকে মার্কিন ও পশ্চিমা বাহিনীর সেনা প্রত্যাহার সম্পন্ন হয়। তার আগে দেশটি থেকে বিদেশি কূটনৈতিক ও আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার কর্মীদের সরিয়ে নেওয়া হয়েছে। এছাড়া ঝুঁকিতে থাকা আফগান নাগরিকদেরও সরিয়ে নেওয়া হয়েছে। কিন্তু এসব কাজ করতে গিয়ে কাবুল বিমানবন্দরে বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হয় এবং আত্মঘাতী বোমা হামলায় ১৭০ জনের বেশি মানুষ প্রাণ হারান।

এর পরই বিষয়টি নিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়ে বিভিন্ন দেশ। ইতিমধ্যে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব'কে তার দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে। দেশটির নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন লিজ ট্রাস। এবার একই পন্থা গ্রহণ করলো নেদারল্যান্ড। নিজ থেকে সব দায় নিয়ে পদত্যাগ করতে বাধ্য হলেন ডাচ পররাষ্ট্রমন্ত্রী সিগ্রিড কাগ।

পদত্যাগের আগে থেকেই বিষয়টি নিয়ে ডাচ পার্লামেন্টে আলোচনা হয়েছে। আইনপ্রণেতারা অভিযোগ করেন, ডাচ সরকার আফগানিস্তান থেকে নাগরিকদের সরিয়ে নিতে ধীরগতিতে পদক্ষেপ নিয়েছে। এমনকি ঝুঁকিতে থাকা অনেক আফগানকে সেখানে ফেলে এসেছে।

ইত্তেফাক/টিএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x