নারী মন্ত্রণালয়ে নারীদের ঢুকতে দিচ্ছে না তালেবান

নারী মন্ত্রণালয়ে নারীদের ঢুকতে দিচ্ছে না তালেবান
নিজেদের অধিকার আদায়ে আফগান নারীরা। ছবি: সংগৃহীত

আফগানিস্তানে তালেবানরা ক্ষমতায় আসার পর থেকেই বিভিন্ন অধিকার থেকে বঞ্চিত হচ্ছে নারীরা। এবার কাবুলে দেশটির নারীবিষয়ক মন্ত্রণালয়ের ভবনে নারী কর্মীদের ঢুকতে দিচ্ছে না গোষ্ঠীটি। সেখানে কেবল পুরুষরা ঢোকার অনুমতি পাচ্ছে। খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা স্পুটনিক নিউজ এবং এএনআই।

নাম প্রকাশ না করার শর্তে মন্ত্রণালয়ের এক কর্মীর বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, ক্ষমতাচ্যুত পূর্ববর্তী আফগান সরকারের আমলে নারীবিষয়ক মন্ত্রণালয়ে কাজ করতেন অসংখ্য নারী। গতকাল বৃহস্পতিবার তাদের মধ্যে চারজন মন্ত্রণালয় ভবনে প্রবেশ করতে চায়। কিন্তু তাদের ঢুকতে দেয়নি তালেবান সদস্যরা। এর পরই মন্ত্রণালয়ের বাইরে বিক্ষোভ করেন তারা।

No description available.

এর আগে ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত আফগানিস্তানের ক্ষমতায় থাকাকালীন তালেবানরা নারীদের সব ধরনের অধিকার থেকে বঞ্চিত করেছিল। সে সময় নারীরা বাড়ির বাইরে বের হতে পারতো না, স্কুলে যেতে পারতো না, বোরকা ও হিজাব পরা বাধ্যতামূলক ছিল। যদি কারোর বাড়ির বাইরে যেতে হয় তাহলে সঙ্গে পরিবারের একজন পুরুষ সদস্য থাকা বাধ্যতামূলক ছিল। মেয়েদের জোর করে বাল্যবিবাহ দিত তালেবান।

তবে গত মাসে কাবুল দখলের পর তালেবান নেতারা প্রতিশ্রুতি দিয়েছিল, ইসলামী শরিয়াহ আইন অনুযায়ী নারীরা সব ধরনের অধিকার পাবে। কিন্তু বিভিন্ন কাজকর্মে তাদের সেই প্রতিশ্রুতি ঠিক পরিলক্ষিত হচ্ছে না।

ইত্তেফাক/টিএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x