আরব-ইসরায়েল সম্পর্ক: ট্রাম্প প্রশাসনকে অনুসরণ করবেন বাইডেন

আরব-ইসরায়েল সম্পর্ক: ট্রাম্প প্রশাসনকে অনুসরণ করবেন বাইডেন
জো বাইডেন। ছবি: গেট্টি ইমেজ

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে আরও আরব দেশকে উৎসাহিত করবেন বলে অঙ্গীকার করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শুক্রবার (১৭ সেপ্টেম্বর) ইসরায়েল ও তাদের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনকারী আরব দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যকার অনুষ্ঠিত এক ভার্চুয়াল বৈঠকে তিনি এ কথা বলেন। খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, আরব দেশগুলোর সঙ্গে ইসরায়েলের ঐতিহাসিক কূটনৈতিক চুক্তির প্রথম বর্ষপূর্তি উপলক্ষে বৈঠকটি আয়োজন করা হয়েছে। সেখানে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্র, ইসরায়েল, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন এবং মরক্কোর পররাষ্ট্রমন্ত্রী ও ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এর আগে গত বছরের সেপ্টেম্বরে আরব দেশগুলোর সঙ্গে ইসরায়েলের ঐতিহাসিক কূটনৈতিক সম্পর্ক বা স্বাভাবিককরণ চুক্তি করায় যুক্তরাষ্ট্র। যেটিকে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন তাদের সবচেয়ে বড় কূটনৈতিক সাফল্য বলে দাবি করে আসছে। যদিও এ নিয়ে এতদিন চুপ ছিল বাইডেন প্রশাসন। এবার সেই নিরবতা ভাঙলেন বর্তমান পররাষ্ট্রমন্ত্রী।

আরব-ইসরায়েল সম্পর্ক: ট্রাম্প প্রশাসনকে অনুসরণ করবেন বাইডেন

অ্যান্টনি ব্লিংকেন বলেন, এই প্রশাসন স্বাভাবিককরণের অগ্রযাত্রাকে এগিয়ে রাখার জন্য পূর্বের প্রশাসনের সফল প্রচেষ্টার ওপর ভিত্তি করে চলবে। সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, মরক্কো এবং সুদানের সঙ্গে ইসরায়েলের ক্রমবর্ধমান সম্পর্ককে আরও শক্তিশালী করতে সহায়তা করা হবে।

গত বছর এই দেশগুলো ইসরায়েলের সঙ্গে অগ্রগতিতে পৌঁছেছিল। পাশাপাশি আগে থেকেই ইহুদি দেশটির সঙ্গে শান্তি চুক্তিতে থাকা মিশর এবং জর্ডানের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক গভীর করার জন্য কাজ করবে বাইডেন প্রশাসন। যোগ করেন তিনি।

বলেন, ওয়াশিংটন অন্যান্য আরব দেশগুলোকে একই কাজ অনুসরণ করতে উৎসাহিত করবে। আমরা শান্তিপূর্ণ কূটনীতির বৃত্তকে আর বড় করতে চাই।

ইত্তেফাক/টিএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x