সুদানে সামরিক অভ্যুত্থানচেষ্টা

সুদানে সামরিক অভ্যুত্থানচেষ্টা
ছবি: সংগৃহীত।

সুদানে সামরিক অভ্যুত্থানচেষ্টার ঘটনা ঘটেছে। মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) সকালে সেনা কর্মকর্তারা দেশটির রাজধানী খার্তুমে রাষ্ট্রীয় টেলিভিশন ও বেতার ভবন দখলের চেষ্টা চালায়। বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা এক প্রতিবেদনে এমন তথ্য জানায়।

মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, অভ্যুত্থানচেষ্টা ব্যর্থ করে দেওয়া হয়েছে। লোকজনের উচিত এ ধরনের পরিস্থিতি মোকাবিলা করা।

দেশটির ক্ষমতাসীন দলের এ সদস্য রয়টার্সকে বলেন, পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে আছে। সামরিক মুখপাত্র মোহামেদ আল ফাকি সুলেইমান বলেন, সোমবার দেশজুড়ে অভ্যুত্থানচেষ্টার সঙ্গে জড়িত সন্দেহভাজনদের জিজ্ঞাসাবাদ শুরু হচ্ছে। সামরিক বাহিনী শিগগিরই এ বিষয়ে একটি বিবৃতি জারি করবে বলে জানানো হয়েছে।

সংবাদ মাধ্যম আল-আরাবিয়ার তথ্য মতে জানায়, সেনাবাহিনীর চিকিৎসা বিভাগ থেকে কয়েকটি ট্যাংক সুদানি পার্লামেন্ট ভবনের নিকটবর্তী ওমদুরমান সেতু অভিমুখে রওনা দিয়ে সড়ক অবরোধ করে রাখে।

এর আগে সুদানের সব নাগরিককে দেশ রক্ষায় এগিয়ে আসার আহ্বান জানান তিনি। সামাজিক মাধ্যম ফেসবুকে এক কমেন্টে তিনি বলেন, দেশকে রক্ষা করতে এগিয়ে আসুন। একটি সূত্র এএফপিকে জানিয়েছে, অভ্যুত্থানচেষ্টার সময় রাষ্ট্রীয় রেডিও চ্যানেলের নিয়ন্ত্রণ নেওয়ার চেষ্টা করা হয়েছে।

ইত্তেফাক/এএইচপি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x