মিডিয়ার সামনে তালেবানরা মুখোশ পরিহিত: আইএফএফআরএএস

মিডিয়ার সামনে তালেবানরা মুখোশ পরিহিত: আইএফএফআরএএস
ছবি: সংগৃহীত

আফগানিস্তানে নারী অধিকার সমুন্বত থাকবে বলে প্রতিশ্রুতি দিয়েছিল তালেবান সরকার। তবুও তারা এখন পর্যন্ত নারীদের বিশ্বাস অর্জন করতে পারেনি। কারণ, আফগান নারীরা এখনো তালেবান শাসনের অধীনে ভীত বোধ করে। খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা এএনআই।

অধিকার ও নিরাপত্তার জন্য আন্তর্জাতিক ফোরাম আইএফএফআরএএস জানিয়েছে, উদাহরণ হিসেবে বলা যায় বেহেস্তা আরখান্দের কথা। টোলো নিউজের ওই নারী উপস্থাপক গত ১৭ আগস্ট তালেবানের এক মুখপাত্রের সাক্ষাৎকার নিয়েছিলেন। কিন্তু এর এক সপ্তাহের মধ্যে বেহেস্তা আরখান্দ দেশ ছাড়তে বাধ্য হন। তাহলে একটু কল্পনা করে দেখুন, অন্যান্য শহর ও গ্রামের নারীদের কী অবস্থা।

আইএফএফআরএএস বলছে, সংবাদ সম্মেলন ও টিভি অনুষ্ঠানে যে তালেবানকে বিশ্ব দেখে, তারা সত্যিকারের তালেবান নয়। এটা গ্রহণযোগ্যতা অর্জনের জন্য তাদের মুখোশ। ক্যামেরার বাইরে তাদের আসল চেহারা প্রকাশ পায়। পূর্বের শাসনামলে (১৯৯৬-২০০১ সাল) তালেবান যেমন ছিল তারা এখনো তেমনই রয়েছে।

কানাডা ভিত্তিক একটি থিঙ্ক ট্যাংকের মতে, ইসলামী সন্ত্রাসবাদের সবচেয়ে খারাপ দিক হচ্ছে, তারা নারীদের সঙ্গে কেমন ব্যবহার করে। আর তালেবানরা এর ব্যতিক্রম নয়। অথবা আফগানিস্তানে ছড়িয়ে-ছিটিয়ে থাকা সন্ত্রাসী গোষ্ঠীগুলোর থেকেও তালেবানরা ভয়ঙ্কর।

ইত্তেফাক/টিএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x