বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ইসরায়েল-ফিলিস্তিন দুই রাষ্ট্রের পক্ষে যুক্তরাষ্ট্র: বাইডেন

আপডেট : ২১ সেপ্টেম্বর ২০২১, ২১:৫৩

ইসরায়েল-ফিলিস্তিনের জন্য দ্বি-রাষ্ট্রীয় সমাধানের পক্ষে যুক্তরাষ্ট্র তাদের সমর্থন অব্যাহত রাখবে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। একই সঙ্গে তিনি এটাও বলেছেন যে, একটি স্বাধীন ইহুদি রাষ্ট্রের জন্য যুক্তরাষ্ট্রের সমর্থন দ্ব্যর্থহীন।

মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) জাতিসংঘের সাধারণ পরিষদে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে প্রথমবারের মতো ভাষণ দিয়েছেন জো বাইডেন। সেখানেই তিনি এসব কথা বলেন। খবর প্রকাশ করেছে আল-জাজিরা।

জো বাইডেন বলেন, যুক্তরাষ্ট্র ইরান পরমাণু চুক্তির পূর্ণ সম্মতি দিতে রাজি। তবে এক্ষেত্রে তেহরানকে অবশ্যই আমাদের মতো একই কাজ করতে হবে।

এ সময় তিনি জোর দিয়ে বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র ‘নতুন শীতল যুদ্ধ’ চায় না। এর আগে জাতিসংঘের মহাসচিব গুতেরেস যুক্তরাষ্ট্র ও চীনকে সতর্ক করে একটি স্পষ্ট বার্তা দিয়েছেন। সেই প্রেক্ষিতে বাইডেন এ মন্তব্য করেন।

No description available.

আফগানিস্তান থেকে মার্কিন বাহিনীর প্রত্যাহারের সিদ্ধান্তের পক্ষে আবারও সাফাই গেয়েছেন তিনি। বলেন, গণতান্ত্রিক-বিরোধী ব্যবস্থার বৈশ্বিক চ্যালেঞ্জের দিকে মনোনিবেশ করতে মার্কিন নীতির অগ্রগতির জন্য এটি একটি প্রয়োজনীয় পদক্ষেপ ছিল।

জো বাইডেন বলেন, আফগানিস্তানে দীর্ঘ ২০ বছরের সংঘাতের অবসান ঘটিয়েছি। এখন আমরা নিরলস কূটনীতির একটি নতুন যুগের সূচনা করছি। আমি বিশ্বাস করি আমাদের একসঙ্গে কাজ করতে হবে, যেমনটা আগে কখনো হয়নি। আমাদের নিজেদের সাফল্য অন্যদের সাফল্যেও আবদ্ধ।

ইত্তেফাক/টিএ