বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

যুক্তরাজ্যের ই-মেইল ফাঁসের ঘটনায় ‘ঝুঁকিতে’ ২৫০ আফগান দোভাষী

আপডেট : ২২ সেপ্টেম্বর ২০২১, ০১:২২

আফগানিস্তানে ব্রিটিশ বাহিনীর সঙ্গে কাজ করা ২৫০ এর বেশি দোভাষীর ই-মেইল ঠিকানাসহ অন্যান্য তথ্য ফাঁসের ঘটনা তদন্তের নির্দেশ দিয়েছেন যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস। ইমেইল ফাঁসের এই ঘটনায় ঝুঁকিতে পড়েছেন আফগান দোভাষীরা। এসব জানিয়েছে বিবিসি ও রয়টার্স।

যুক্তরাজ্যে আশ্রয় নিতে চাওয়া ঐ আফগান দোভাষীদের অনেকেই এখনো পালিয়ে বেড়াচ্ছেন। ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পাঠানো এক ইমেইলে ‘ভুলবশত’ তাদের সবার ইমেইল ঠিকানা কপি করে বসানো হয়েছিল। এর ফলে পাঠানো ইমেইলটির সব প্রাপকরাই দোভাষীদের সবার ইমেইল ঠিকানা, সেখানে থাকা নাম ও কারো কারো ছবিও দেখতে পাবেন। যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় পরে এক বিবৃতিতে এই ‘ভুলের’ জন্য ক্ষমা চেয়েছে।

ইমেইলটি পাঠানো হয়েছে সেই সব দোভাষীদের, যারা এখনো হয় আফগানিস্তানে আছেন বা অন্য কোনো দেশে চলে যেতে সক্ষম হয়েছেন। যুক্তরাজ্যের আফগান রিলোকেশন অ্যান্ড অ্যাসিস্ট্যান্স পলিসি (আরাপ) বাস্তবায়নের দায়িত্বে থাকা একটি দল এ ইমেইলটি পাঠায়। গত মাসে তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকেই দলটির সঙ্গে দোভাষীদের যোগাযোগ আছে। দলটি ইমেইলে দোভাষীদের জানায়, তাদেরকে সরিয়ে নিতে সম্ভব সবকিছুই করা হচ্ছে। বর্তমানে তাদের যে যেখানে অবস্থান করছেন, সেসব স্থান ত্যাগ করা যদি নিরাপদ বলে মনে না হয়, তাহলে তারা যেন নিজের ও পরিবারের অন্য সদস্যদের ঝুঁকিতে না ফেলেন, ইমেইলে এ নির্দেশনাও দেওয়া হয়।

ইত্তেফাক/এসএ