ভারতের নিজস্ব চাহিদা পূরণ হলেই টিকা রফতানি করা হবে :শ্রিংলা

ভারতের নিজস্ব চাহিদা পূরণ হলেই টিকা রফতানি করা হবে :শ্রিংলা
ছবি: সংগৃহীত

ভারতের পররাষ্ট্রসচিব হর্ষবর্ধন শ্রিংলা বলেছেন, দেশের প্রয়োজনীয় চাহিদা পূরণের পরই কেবল প্রতিবেশী দেশে করোনার টিকা রফতানি শুরু করবে ভারত। গতকাল মঙ্গলবার নয়াদিল্লিতে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে শ্রিংলা এ কথা বলেন। তিনি বলেন, এপ্রিলের পর থেকে ভারত উত্পাদন দ্বিগুণ করেছে। নিজস্ব প্রয়োজন মিটিয়ে রফতানি করা যাবে।

যদিও এক দিন আগে সোমবার দিল্লিতে এক অনুষ্ঠানে ভারতের স্বাস্থ্যমন্ত্রী মানসুক মানদাভিয়া বলেছিলেন, ছয় মাস বন্ধ রাখার পর আগামী অক্টোবর থেকে আবার টিকা রফতানি শুরু করবে ভারত।

Covishield comprises over 90% of 12.76 crore Covid vaccines administered so  far | India News - Times of India

করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ মোকাবিলায় ভারত গত এপ্রিলে টিকা রফতানি বন্ধ করে দেয়। ফলে বাংলাদেশসহ বিভিন্ন দেশ টিকা সংকটে পড়ে। বিশ্বের সবচেয়ে বড় টিকা উত্পাদক দেশ ভারতের ঐ সিদ্ধান্ত বিশ্ব জুড়ে টিকা সরবরাহে বড় ধরনের প্রভাব পড়ে।

ভারত সরকার ডিসেম্বরের মধ্যে দেশটির ৯৪ কোটি ৪০ লাখ প্রাপ্তবয়স্কের সবাইকে করোনার টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা ঠিক করেছে; ইতিমধ্যে দেশটির প্রাপ্তবয়স্কদের ৬১ শতাংশ টিকার অন্তত একটি ডোজও নিয়েছেন।

অন্যদিকে শ্রিংলা বলেছেন, ব্রিটিশ সরকার সিরাম ইনস্টিটিউটে তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড টিকাকে স্বীকৃতি দেবে না বলে যে সিদ্ধান্ত নিয়েছে, সেটি বৈষ্যম্যমূলক। যদি এই ইস্যুর সমাধান না হয় সেক্ষেত্রে ভারত পালটা পদক্ষেপ নেবে।

ইত্তেফাক/টিআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x