কানাডার নির্বাচনে ৮ বাংলাদেশি প্রার্থীর চালচিত্র

কানাডার নির্বাচনে ৮ বাংলাদেশি প্রার্থীর চালচিত্র
কানাডার নির্বাচনে ৮ বাংলাদেশি। ছবি: সংগৃহীত

সদ্য সমাপ্ত ফেডারেল নির্বাচনে সবচেয়ে বেশি বাংলাদেশি বংশদ্ভূত ৮ জন অংশ নেন। কিন্তু তারা কেউ-ই জয়লাভ করতে না পারলেও রাজনৈতিক বিষেশজ্ঞরা তা ইতিবাচিক হিসেবে দেখছেন। কারণ, কানাডার মূলধারার রাজনীতিতে যুক্ত হওয়াও গুরুত্বপূর্ণ ঘটনা। যা ওন্টারিও পার্লামেন্টের এমপি ডলি বেগমের মতো আগামী প্রজন্ম উদাহরণ সৃষ্টি করতে পথ প্রসস্থ হবে।

ইত্তেফাকের অনুসন্ধানী রিপোর্ট মোতাবেক উল্লেখিত দুই নারী প্রার্থীসহ আট বাংলাদেশি প্রার্থী চারটি প্রধান দল থেকে মনোনয়ন লাভ করেন। এদের কেউ কেউ আরো দুই-তিন বার নির্বাচনে অংশ নিয়েছেন। ২০ সেপ্টেম্বরের নির্বাচনে সবাই তৃতীয় স্থানে অবস্থান করেন, একমাত্র মহসিন ভূঁইয়া দ্বিতীয় স্থান অর্জন করেন।

ব্রিটিশ কলম্বিয়ার সরে নিউটন প্রভিন্স থেকে কনজারভেটিভ পার্টির প্রার্থী সৈয়দ মহসিন ৪ হাজার ৪১৯ ভোট পেয়ে তৃতীয় হয়েছেন। এই আসনে লিবারেল পার্টির সুখ ডালিয়াল ১৫ হাজার ৫৬২ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন।

ওন্টারিও প্রভিন্সের নায়াগ্রা ওয়েস্ট থেকে নামির রহমান ৬ হাজার ৮২৯ ভোট পেয়ে তৃতীয় হয়েছেন। এ আসন থেকে কনজারভেটিভ পার্টির ডিয়ান এলিসন ২৪ হাজার ২৫০ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন।

ওন্টারিও প্রভিন্সের ওশোয়া আসন থেকে লিবারেল পার্টির আফরোজা হোসাইন ১২ হাজার ৯৩ ভোট পেয়ে তৃতীয় হয়েছেন। একই আসনে গ্রিন পার্টির আরেক বাংলাদেশি প্রার্থী সনি মীর ১ হাজার ৮২ ভোট পেয়ে চতুর্থ হয়েছেন। এখানে কনজারভেটিভ প্রার্থী কলিন ক্যরিয়ার ২০ হাজার ৮৪৩ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন।

আলবার্টা প্রভিন্সের নয়েসে হিল থেকে খালিস আহমেদ ৮ হাজার ৭৬ ভোট পেয়ে তৃতীয় হয়েছেন। এ আসন থেকে কনজারভেটিভ পার্টির রেম্পেল গার্নার ২৬ হাজার ৯০৪ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন।

ওন্টারিও প্রভিন্সের স্কারব্রোও আসন থেকে কনজারভেটিভ পার্টির মহসিন ভূঁইয়া ৮ হাজার ১৬৮ ভোট পেয়ে দ্বিতীয় হয়েছেন। এই আসন থেকে লিবারেল পার্টির প্রার্থী বিল ব্লেয়ার ২২ হাজার ২২৫ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন।

আলবার্টা প্রভিন্সের ক্যালগারি কনফেডারেশন থেকে এনডিপির গুলশান আক্তার ৯ হাজার ৭৩ ভোট পেয়ে তৃতীয় হয়েছেন। এই আসন থেকে কনজারভেটিভ পার্টির লেন ব্লেআর ২৪ হাজার ১১১ ভোট পেয়ে নির্বাচিত হন।

ওন্টারিও প্রভিন্সের স্কারব্রোও সেন্টার থেকে ফাইয়াজ কামাল ৩ হাজার ৮৭০ ভোট পেয়ে তৃতীয় হয়েছেন। এই আসনে লিবারেল পার্টির সালমা জাহিদ ১৬ হাজার ৩৮৫ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন।

ইত্তেফাক/এসজেড

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x