তালেবান প্রসঙ্গে বিশ্বকে পাকিস্তান; আরও বাস্তববাদী হোন

তালেবান প্রসঙ্গে বিশ্বকে পাকিস্তান; আরও বাস্তববাদী হোন
শাহ মেহমুদ কোরেইশি। ছবি: এপি

আফগানিস্তানে দীর্ঘ ২০ বছর পর আবারও ক্ষমতায় বসেছে তালেবান সরকার। আর এটাই এখন বাস্তবতা। তাই সেটি মেনে নিয়ে এবং ধৈর্য সহকারে গোষ্ঠীটির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে পাকিস্তান। বর্তমানে একইভাবে তালেবানের সঙ্গে কাজ করার চেষ্টা করছে ইসলামাবাদ। খবর প্রকাশ করেছে আল-জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, বাস্তববাদী হোন, ধৈর্য দেখান, ব্যস্ত এবং সর্বোপরি তাদের (তালেবান সরকার) বিচ্ছিন্ন করবেন না। তালেবানের সঙ্গে কাজ করার জন্য পাকিস্তানের পদ্ধতি এটাই। তারা এখন বিশ্ব সম্প্রদায়কে প্রস্তাব করেছে, যেন তালেবানকে কূটনৈতিকভাবে স্বীকৃতি দিতে একটি রোডম্যাপ প্রস্তুত করে। প্রণোদনাসহ যদি তারা (তালেবান) এর প্রয়োজনীয়তা পূরণ করে, তাহলে গোষ্ঠীটির নেতাদের সঙ্গে সরাসরি আলোচনা করতে হবে।

বুধবার (২২ সেপ্টেম্বর) বার্তা সংস্থা এপি'কে দেওয়া এক সাক্ষাৎকারে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেইশি বলেন, যদি তারা (তালেবান) সেই প্রত্যাশা পূরণ করে, তখন এটা নিজেদের জন্য আরও সহজ করে তুলবে এবং গ্রহণযোগ্যতা পাবে। যা স্বীকৃতির জন্য জরুরি।

একই সময়ে আন্তর্জাতিক সম্প্রদায়কে উপলব্ধি করতে হবে যে, বিকল্প কী? অপশন কী? এটাই বাস্তবতা। তারা কী এই বাস্তবতা থেকে মুখ ফিরিয়ে নিতে পারবে? যোগ করেন তিনি।

বলেন, পাকিস্তান চায়, শান্তিপূর্ণ এবং স্থিতিশীল আফগানিস্তান। যেখানে কোনো সন্ত্রাসবাদের উপাদান থাকবে না। পাশাপাশি তালেবানকে এটা নিশ্চিত করতে হবে যে, আফগানিস্তানের মাটি আর কখনোই অন্য কোনো দেশের বিরুদ্ধে ব্যবহার হবে না।

ইত্তেফাক/টিএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x