কাবুল বিশ্ববিদ্যালয়

পিএইচডি ডিগ্রিধারীকে সরিয়ে বিএ পাশ উপাচার্য নিয়োগ দিল তালেবান

প্রতিবাদে ৭০ শিক্ষকের পদত্যাগ
পিএইচডি ডিগ্রিধারীকে সরিয়ে বিএ পাশ উপাচার্য নিয়োগ দিল তালেবান
ছবি: সংগৃহীত

কাবুল বিশ্ববিদ্যালয়ে ছাত্র-ছাত্রীদের সহশিক্ষা বাতিলের পরে এবার উপাচার্য বদল। বিশিষ্ট শিক্ষাবিদ ও পিএইচডি ডিগ্রিধারী মোহাম্মদ ওসমান বাবুরিকে বিশ্ববিদ্যালয়ের উপচার্যের পদ থেকে বরখাস্ত করে বুধবার তালেবান ঘনিষ্ঠ মোহাম্মদ আশরাফ ঘাইরতকে বসানো হয়েছে যিনি বিএ পাশ।

প্রতিবাদে বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) দুপুর পর্যন্ত সহযোগী অধ্যাপক ও অধ্যাপক মিলে কাবুল বিশ্ববিদ্যালয়ের প্রায় ৭০ জন শিক্ষক পদত্যাগ করেছেন। সেই তালিকায় রয়েছেন বিশ্ববিদ্যালয়ের একাধিক বিভাগীয় প্রধান।

তাদের অভিযোগ, পিএইচডি ডিগ্রিধারী বাবুরির স্থানে ব্যাচেলর অব আর্টস (বিএ) ডিগ্রিধারী ঘাইরতকে নিয়োগ করে ঐতিহ্যশালী কাবুল বিশ্ববিদ্যালয়ের মর্যাদাহানি করেছে তালেবান সরকার। নতুন উপাচার্য স্পষ্ট করে জানিয়েছেন, বিজ্ঞানের পরিবর্তে ইসলাম ধর্ম ও সংস্কৃতি নিয়ে পড়াশোনার ওপরই জোর দেওয়া হবে কাবুল বিশ্ববিদ্যালয়ে। তালেবান সরকার অবশ্য জানিয়েছে, ঘাইরতকে ভারপ্রাপ্ত উপাচার্যের দায়িত্ব দেওয়া হয়েছে। ইতিমধ্যে তালেবানের অনেকেও এই নিয়োগে ক্ষোভ প্রকাশ করেছেন। আশরাফ ঘাইরাত এর আগের সরকারের শিক্ষা মন্ত্রণালয়ে চাকরি করেছেন। তিনি আফগানিস্তানের বিশ্ববিদ্যালয়গুলোর মূল্যায়ন কমিটির প্রধান ছিলেন। -এনডিটিভি ও দ্য প্রিন্ট

ইত্তেফাক/এসজেড

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x