বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধানকে দ্বিতীয় মেয়াদে সমর্থন ইইউর ২০টি দেশের

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধানকে দ্বিতীয় মেয়াদে সমর্থন ইইউর ২০টি দেশের
বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম গেব্রিয়াসুস। ছবি: সংগৃহীত।

ইউরোপের প্রায় ২০টি দেশ বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান হিসেবে টেড্রোস আধানম গেব্রিয়াসুসকে দ্বিতীয় মেয়াদের জন্য সমর্থন দিয়েছে। সময়সীমা শেষ হওয়ার কিছুক্ষণ আগে তারা এ সমর্থন জানায়। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

ডব্লিউএইচওর সদস্য দেশগুলোর গ্রিনিজ মান সময় ১৬০০টা পর্যন্ত প্রার্থীদের মনোনীত করার সময় ছিল। জার্মানি বুধবার ঘোষণা করেছে যে, তারা টেড্রোসকে মনোনীত করার প্রস্তাব দিচ্ছে, যিনি এ পদে একমাত্র প্রার্থী। জেনেভায় জাতিসংঘে ফ্রান্স এবং জার্মানির স্থায়ী মিশন টুইট বার্তায় লিখেছে, ‘আজ ২৩ সেপ্টেম্বর, ফ্রান্স ও জার্মানি, ইইউ রাজ্যের একটি গ্রুপের সঙ্গে সমন্বয় করে, ডব্লিউএইচওর মহাপরিচালক ড. টেড্রোস আধানম গেব্রিয়াসুসকে ২০২২ সালের মে মাসে নির্বাচনের জন্য মনোনীত করেছে।’

Biography

কূটনৈতিক সূত্র এএফপিকে জানিয়েছে, অন্যান্য ইইউ দেশ বার্লিনকে অনুসরণ করে এবং ইথিওপিয়ার সাবেক স্বাস্থ্য ও পররাষ্ট্রমন্ত্রীকে সমর্থন করে। অস্ট্রিয়া, ফ্রান্স, পর্তুগাল ও স্পেন এবং জেনেভাভিত্তিক প্রতিটি দেশ, ডব্লিউএইচওর কাছে একটি সিল করা খাম জমা দিয়েছে। তবে সংস্থাটি ১ অক্টোবরের আগে খাম খুলবে না এবং কয়েক সপ্তাহ পরে প্রকাশ্যে আসার আগে, প্রার্থীদের তালিকা ডব্লিউএইচওর ১৯৪টি সদস্য রাষ্ট্রের কাছে পাঠানো হবে। টেড্রোস হচ্ছেন প্রথম আফ্রিকান, যিনি ২০১৭ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান হন।

ইত্তেফাক/এএইচপি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x