শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

অ্যামাজনকে ‘ইস্ট ইন্ডিয়া কোম্পানি ২.০’ আখ্যা দিলো ভারতীয় ম্যাগাজিন

আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০২১, ১৩:০২

বিশ্বের ই-কমার্স জয়ান্ট অ্যামাজনকে ‘ইস্ট ইন্ডিয়া কোম্পানি ২.০’ বলে আখ্যা দিয়েছে ভারতের একটি ম্যাগাজিন। এটি ভারতের ক্ষমতাসীন বিজেপির আদর্শিক পরামর্শদাতা আরএসএসের জার্নাল পাঞ্চজানিয়ার সর্বশেষ বিতর্কিত কাভার স্টোরি। খবর প্রকাশ করেছে এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার (২৭ সেপ্টেম্বর) একটি টুইট করেছেন পাঞ্চজানিয়ার এডিটর হিতেশ শঙ্কর। সেখানে ম্যাগাজিনটির নতুন সংখ্যার ছবি শেয়ার দিয়েছেন। সেটিতে কাভারে স্খান পেয়েছে অ্যামাজন সিইও জেফ বেজোসের একটি ছবি এবং শিরোনামে লেখা, ‘#আমাজন: ইস্ট ইন্ডিয়া কোম্পানি ২.০’।

অ্যামাজনের  আইনি প্রতিনিধিরা ভারতীয় কর্মকর্তাদের ঘুষ দিয়েছিলেন বলে প্রচ্ছদটিতে অভিযোগ করা হয়েছে। প্রশ্ন করা হয়েছে, কেন মানুষ এই কোম্পানিকে (অ্যামাজন) দেশীয় উদ্যোক্তা, অর্থনৈতিক স্বাধীনতা এবং সংস্কৃতির জন্য হুমকি মনে করে?

গত সপ্তাহে সরকার বলেছিল যে, অ্যামাজনের সঙ্গে ঘুষের অভিযোগ রয়েছে। বিশেষ করে আইনি ফি -তে আনুমানিক ৮ হাজার ৫০০ কোটি টাকা প্রদানের বিষয়ে উত্থাপিত প্রশ্নগুলো সম্পূর্ণভাবে তদন্ত করা হবে।

No description available.

নাম প্রকাশ না করার শর্তে ভারতীয় এক সরকারি কর্মকর্তা বলেন, সবকিছু কোথায় যাচ্ছে তা ভাবার সময় এসেছে। পুরো সিস্টেমটিই ঘুষের ওপর কাজ করে বলে মনে হচ্ছে। আর এটি ব্যবসায়ীক অনুশীলনের জন্য মোটেই ভালো নয়।

এদিকে, অভিযোগের ভিত্তিতে অভ্যন্তরীণ তদন্ত শুরু করেছে মার্কিন প্রতিষ্ঠানটি। কোম্পানিটির সিনিয়র কর্পোরেট কাউন্সেলকে ছুটিতে পাঠানো হয়েছে বলে জানা গেছে। তবে কখন এবং কোথায় এই ঘুষ লেনদেন হয়েছে তা এখনো অস্পষ্ট। উভয় পক্ষই দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতিতে জোর দিয়েছে।

ইত্তেফাক/টিএ